সকল মেনু

দুর্গাপুরে শিশু অধিকার বিষয়ক সভা

unnamedবিজন কৃষ্ণ রায় ,দুর্গাপুর(নেত্রকোনা): জেলার দুর্গাপুরে বেসরকারী উন্নয়ন সংস্থা সোসাইটি ফর আন্ডার প্রিভিলেজ্ড ফ্যামিলিজ (সাফ) এর আয়োজনে সেভ দ্য চিলড্রেন এর সহযোগিতায় কুল্লাগড়া ইউনিয়ন মিলনায়তনে জনপ্রতিনিধিদের সাথে শিশু অধিকার বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
বুধবার ১নং কুল্লাগড়া ইউ,পি চেয়ারম্যান সুব্রত সাংমা এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ‘‘শিশু সংবেদশীল সামাজিক সুরক্ষা’’ বিষয়ের উপর গণশুনানী মূলক আলোচনায় ইউনিয়ন পরিষদের সকল ইউ,পি সদস্য/সদস্যা, শিশু প্রতিনিধি, কমিউিনিটি ওয়াচ গ্রুপ প্রতিনিধি, অভিভাবক, উপকারভোগী, গন্যমান্য ব্যাক্তিবর্গ সহ মোট ৪১ জন এ সভায় অংশ নেন।
শিশু প্রতিনিধি জেসমিন আক্তার ,আইরিন আক্তার, কেফাযেতউল্ল্যাাহ ও মোঃ ইসাসিন পৃথক পৃথক ভাবে তাদের বক্তব্যে বলেন সাফ এর উদ্যোগে যদি আমাদের এলাকায় সাফ স্কুর শুরু না হত, তাহলে হয়তো আমাদের এলাকার ঝড়ে পরা ও শ্রমজীবি শিশুরা পড়াশুনা থেকে বঞ্চিত হতাম। আজকে আমরা পিএসসি পাস করে সকলেই হাইস্কুল ও মাদ্রাসায় আমাদের লেখা পড়া অব্যাহত রেখেছি।
অভিভাবক প্রতিনিধি আনোয়ারা বেগম ও মনজুল হক বলেন একই সাথে ইউনিয়ন পরিষদ এ শিশুগুলোর প্রতি বিশেষ নজর দেওয়ায় এবং বিভিন্ন স্কীম দিয়ে সহযোগিতা করায় আজ তারা হত দরিদ্র হয়েও লেখাপড়া অব্যাহত রেখেছে।
কমিউিনিটি ওয়াচ গ্রুপ প্রতিনিধি প্রাঞ্চল রেমা ও নূরুল হক বলেন নিয়মিত ওয়ার্ড ভিত্তিক শিশু বিষয়ক সভা করায় শিশু নির্যাতন, বাল্য বিবাহ ,ইভটিজিং সহ শারীরিক ও মানসিক নির্যাতন কমে গেছে। এ সকল ক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তর সহ প্রশাসনিক সহযোগিতার কথা তুলে ধরেন।
পরিশেষে সভাপতি ইউ,পি চেয়ারম্যান সুব্রত সাংমা তার বক্তব্যে বলেন, শিশুর শারীরিক ও মানসিক বিকাশে সকল ধরনের সহযোগিতা পরিষদের পক্ষ থেকে থাকবে। এই ইউনিয়নে যেন কোন শিশুই লেখাপড়ার বাহীরে না থাকে, কোন শিশু যেন ঝুঁকিপূর্ন শ্রমে না যায় এদিকে লক্ষে রেখে সকলকেই শিশু বান্ধব পরিবেশ সৃষ্টি করার জন্য এক হয়ে কাজ করার আহবান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top