সকল মেনু

হজ ফ্লাইট: বিমানের ক্যাপাসিটি লস ৫০০০ ছাড়িয়েছে

hazz-flight_28400হটনিউজ২৪বিডি.কম : হজ ফ্লাইট পরিচালনা করতে গিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘ক্যাপাসিটি লস’-এর পরিমাণ এরই মধ্যে ৫ হাজার ছাড়িয়ে গেছে। হজ এজেন্সিগুলোকে বরাদ্দ করা আসনের সর্বোচ্চ ব্যবহারের আহ্বান জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ ক্ষেত্রে ভিসা ইস্যু হওয়া হজযাত্রীদের দ্রুত পরিবহনের ব্যবস্থা নেয়ার তাগিদ দিয়েছে সংস্থাটি। গতকাল বৃহস্পতিবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক খান মোশাররফ হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানোনো হয়। বিজ্ঞপ্তিতে ১১ আগস্ট থেকে ১৮ আগস্ট পর্যন্ত বাতিল করা ১০টি হজ ফ্লাইটের আসন বরাদ্দ থাকা ৫৫টি এজেন্সির তালিকা প্রকাশ করা হয়। এতে বলা হয়, বরাদ্দকৃত আসনের বিপরীতে ওই সব হজ-এজেন্সি যথাসময়ে টিকিট গ্রহণ না করায় সৃষ্ট যাত্রী স্বল্পতার কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ পর্যন্ত মোট ১০টি হজ-ফ্লাইট বাতিল করেছে।
ফ্লাইট বাতিল ও ক্ষেত্র বিশেষে কম-সংখ্যক যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালনার কারণে নির্ধারিত সংখ্যক হজযাত্রী পরিবহনে বিমানের ‘ক্যাপাসিটি লস’-এর পরিমাণ ৫ হাজার ছাড়িয়ে গেছে। অবস্থার আশু উন্নতি না হলে হজ পরিবহনে পরবর্তী পর্যায়ে মারাত্মক সংকট তৈরি হতে পারে বলে বিমান ব্যবস্থাপনা আশঙ্কা প্রকাশ করে বলা হয়, গত ৪ আগস্ট থেকে শুরু হওয়া হজ-কার্যক্রমের আওতায় মোট ৫৮টি ফ্লাইটে প্রায় ১৮ হাজার হজযাত্রী বিমানে জেদ্দা পৌঁছেছেন। ৫ সেপ্টেম্বর প্রি-হজ-ফ্লাইট পরিচালনার জন্য ডেডিকেটেড ও শিডিউল মোট ১৪৪টি ফ্লাইটে প্রায় ৫২ হাজার হজযাত্রী জেদ্দা পৌঁছানোর ব্যবস্থা করেছে বিমান। প্রি-হজ অপারেশনস-এর প্রথম সপ্তাহ পর্যন্ত কোনো রূপ সমস্যা ছাড়াই এগিয়ে চলছিল হজ-ফ্লাইট, কিন্তু দ্বিতীয় সপ্তাহ থেকে যাত্রী স্বল্পতার কারণে হজ-ফ্লাইট পরিচালনায় বিঘ্ন ঘটে।

বাতিলকৃত ১০টি ফ্লাইটে যে এজেন্সির অনুকূলে আসন বরাদ্দ ছিল সেগুলো হচ্ছে-মেসার্স সায়মন ওভারসিজ, সুরেশ্বর ট্রাভেল, এয়ার কনফিডেন্স ট্যুরস এন্ড ট্রাভেল, কাজী এয়ার ইন্টারন্যাশনাল, কে জেড এল ট্রাভেল এন্ড ট্যুর, হাসেম এয়ার ইন্টারন্যাশনাল, আলবিদ এয়ার ট্রাভেল্, ট্রাভেল বিজনেস লিঃ, মুনা ট্রাভেল, ইমা ওভারসিজ, সানসাইন ট্রাভেল এয়ার, গ্রীন এয়ার ইন্টারন্যাশলাল, রায়হান ট্রাভেল ইন্টারন্যাশনাল, নূর হজ ট্রাভেল এন্ড ট্যুর, আল জুবায়ের ট্রাভেল এজেন্সি, মাসুম এয়ার ট্রাভেলস, আল আরাফা ওভারসিজ, আল খায়ির ট্রাভেল এন্ড ট্যুর, ভেনিস ট্যুরস এন্ড ট্রাভেল, মীমস ট্রাভেল এন্ড ট্যুর লিঃ, সালামত ট্রাভেল এন্ড ট্যুরস, ব্রিটানিয়া এভিয়েশন, বেস্ট ফ্লাই ইন্টাঃ, এয়ার কনসার্ন, তানভির ট্রাভেলস, রয়েল এয়ার সার্ভিস সিস্টেমস, ইসলামিয়া ওভারসিজ লিঃ, স্টার ট্যুর এন্ড ট্রাভেল, গোল্ডেন বেঙ্গল ট্যুরস এন্ড ট্রাভেলস, ওভারসিজ লিংক, সানজারি ট্রাভেলস এন্ড ট্যুরস, ভেলেনসিয়া এয়ার ট্রাভেল, ডাইনেস্টি ট্রাভেল, বারিধারা ওভারসিজ লিঃ, ইস্ট ওয়েস্ট ট্রাভেলস এন্ড ট্যুরস, কাজী ট্রাভেল, সবুজ বাংলা ইন্টাঃ, রয়েল এয়ার সার্ভিস, গাল্ফ ট্রাভেল, কেয়া এন্টারপ্রাইজ, ড্রীম স্কাই ইন্টাঃ, আল হীরা ট্রাভেল, মহিম ট্রাভেল লিঃ, হাসনাইন ট্যুরস এন্ড ট্রাভেলস, লাব্বাইক ট্রাভেল, আল ইমাম কাফেলা ট্যুরস এন্ড ট্রাভেলস, দারুল ইমাম ইন্টাঃ, আল মানসুর এয়ার সার্ভিস, লতিফ ট্রাভেল লিঃ, বিডি ওভারসিজ সার্ভিস, এলাইট ট্রাভেল, যাত্রীক ট্রাভেল, সিটি ওভারসিজ, সাইমন ওভারসিজ ও সুমা ইন্টাঃ ওভারসিজ। সংশ্লিষ্ট এজেন্সি নামে বরাদ্দকৃত আসন ব্যবহৃত না হওয়ায় উল্লেখিত ফ্লাইটসমূহ বাতিল, অথবা প্রাপ্ত আসন সংখ্যার কম যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালনা করতে বাধ্য হয় বিমান। হজযাত্রী পরিবহনে সৃষ্ট সংকটের আরো অবনতি এড়ানোর লক্ষ্যে বিমান সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছে এবং সকল এজেন্সিকে বিমানের প্রাপ্য আসনের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top