সকল মেনু

‘জঙ্গি’ মারজানের পরিচয় মিলেছে

7d7a33562fd93809cf9838beadbe1b6b-4b676066edd437347f4484e1e59f4615-C_06

‘জঙ্গিনেতা’ মারজানগুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলায় সন্দেহভাজন ‘জঙ্গি নেতা’ মারজানের পরিচয় মিলেছে। তাঁর প্রকৃত নাম নুরুল ইসলাম মারজান। তাঁর বাড়ি পাবনায়। পাবনার সদর থানার পুলিশ এসব কথা জানিয়েছে।

পাবনার সদর থানা–পুলিশের একটি দল পাবনা সদরের হেমায়েতপুর ইউনিয়নের আফুরিয়া গ্রামে মারজানের বাড়িতে গিয়ে তাঁর প্রকৃত পরিচয় নিশ্চিত করেছে। তাঁর প্রকৃত নাম নুরুল ইসলাম মারজান। বাবার নাম নিজামউদ্দিন। স্থানীয় মাদ্রাসা থেকে পাস করে ২০১৪ সালে মারজান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগে ভর্তি হন। বিবাহিত মারজান আট মাস আগে স্ত্রীসহ নিখোঁজ হন।

মারজানের বিষয়ে তথ্য চেয়ে গত শুক্রবার পুলিশের তথ্য পাওয়ার বিশেষ অ্যাপ ‘হ্যালো সিটি’তে তাঁর ছবি প্রকাশ করা হয়। সেখানে তাঁকে গুলশান হামলার ‘অপারেশন কমান্ডার’ হিসেবে উল্লেখ করা হয়েছে। তাঁর বয়স ২২ বা ২৩ বছর বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ও ট্রান্স ন্যাশনাল ইউনিটের কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন, গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার সঙ্গে জড়িত এবং হামলাকারী জঙ্গিদের সঙ্গে মারজানের যোগাযোগ ছিল বলে তথ্য পাওয়া গেছে। হলি আর্টিজানে হামলার পর রাত একটায় ইন্টারনেট-সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আগ পর্যন্ত ভেতর থেকে জঙ্গিরা হত্যাযজ্ঞের ছবি তুলে তা মারজানসহ কয়েকজনকে পাঠিয়েছিল। ওই রাতে এসব ছবি আইএসের কথিত বার্তা সংস্থা আমাক-এ প্রকাশ করা হয়। এ ছাড়া আরও কিছু তথ্য পাওয়া গেছে, যাতে মনে হয়েছে, মারজান গুলশান হামলার গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন।

এখন পর্যন্ত গুলশানের হামলায় নিহত জঙ্গিরা ছাড়া পরিকল্পনাকারী বা সমন্বয়কারী হিসেবে দুজনের নাম প্রকাশ করেছে পুলিশ। তাঁরা হলেন মারজান ও তামিম চৌধুরী। যাঁদের ‘নব্য জেএমবির’ নেতা বলছে পুলিশ। মারজানের সঙ্গে তামিম চৌধুরী ও অন্য জঙ্গি নেতাদের ঘনিষ্ঠ যোগাযোগ ছিল বা রয়েছে বলে কর্মকর্তারা জানান।
আরও পড়ুন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top