সকল মেনু

বোরকা পুড়িয়ে-দাঁড়ি কেটে উদযাপন

is-mukti_27268আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : নারীরা তাদের বোরকা পুড়িয়ে; পুরুষরা তাদের দাঁড়ি কেটে এবং প্রকাশ্যে ধূমপান করে সিরিয়ায় উত্তরাঞ্চলের মানবিজ শহর জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) হাত থেকে মুক্ত হওয়ার ঘটনাটি উদযাপন করছেন। আইএসের অধীনে দুর্বিষহ ২ বছরে মানবিজের বাসিন্দারা স্বাভাবিক মৌলিক অধিকার থেকে বঞ্চিত ছিলেন। মার্কিন জোটের বিমান বাহিনীর সহযোগে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স ও কুর্দিশ ওয়াইপিজি মিলিশিয়া গত আড়াই মাস ধরে তুমুল লড়াই করে মানবিজ শহরকে আইএসের দখলমুক্ত করেছে। মানব ঢাল হিসেবে ব্যবহৃত ২ হাজার মানুষকেও মুক্ত করা হয়েছে।

মানবিজের যে জায়গায় আইএস শিরশ্ছেদ করতো সেখানে দাঁড়িয়ে একজন নারী বলেন, আমি আনন্দে উদ্বেলিত, মনে হচ্ছে যেন স্বপ্ন দেখছি। আমি বিশ্বাস করতে পারছি না, আমি বিশ্বাস করতে পারছি না। আইএসের কবল থেকে মুক্ত করা যোদ্ধাদের উদ্দেশ্যে এক নারী বলেন, তোমরা আমাদের সন্তান, তোমরা আমাদের নায়ক। আমাদের হৃদয়ের রক্তে তোমরা, তোমরা আমাদের চোখের মণি। হটাও দায়েশ (আইএসের আরবি নাম)!

মানবিজ শহর থেকে আইএস হটানোয় জঙ্গি সংগঠনটি উপর মারাত্মক আঘাত। এ মানবিজের রুট ধরেই আইএস যোদ্ধা, অস্ত্র ও রসদ আনা নেয়া করতো। আইএসের কথিত রাজধানী রাকায় যেতে মানবিজের রুটটি ব্যবহার করতে হয়। সিরিয়ান অবজারভেটরি অব হিউম্যান রাইটস জানিয়েছে, কমপক্ষে ৫০০টি গাড়িতে করে আইএস যোদ্ধা ও তাদের সমর্থনকারী বেসামরিক নাগরিকরা মানবিজ ছেড়েছে। তারা আইএস নিয়ন্ত্রিত জারাবলুস শহরের দিকে যাত্রা করেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top