সকল মেনু

সৌদিতে বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহার

সৌদিতে বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহার

বাংলাদেশ থেকে সব ধরনের শ্রমিক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সৌদি আরব। বুধবার দেশটির শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। খবর আরব নিউজের।

গত ছয় বছর ধরে মধ্য প্রাচ্যের এই দেশটিতে কেবল গৃহকর্মীরা ছাড়া বাংলাদেশি শ্রমিক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা বহাল ছিল। তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় এখন সব ধরনের কাজে বাংলাদেশি দক্ষ ও অদক্ষ শ্রমিকরা সৌদি আরবে ভিসার জন্য আবেদন করতে পারবেন।

যদিও সৌদি আরবে শ্রমিক নিয়োগের পথ খুলে গত জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের মধ্য দিয়ে। আর এর দুই মাসের মাথায় এ নিষেধাজ্ঞা তুলে নিলে সৌদি সরকার। সফরে সব ধরনের কাজ বাংলাদেশি শ্রমিকদের ভিসা পুনরায় চালুর আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

সৌদির সরকারের এমন সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করে দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মশি বলেছেন, নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টিকে বাংলাদেশের সকল প্রকার শ্রমিকদের জন্য একটি সুখবর। একই সঙ্গে নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় দুই পবিত্র মসজিদের দায়িত্বে থাকা বাদশাহ সালমানের প্রতি আমরা কৃতজ্ঞ।

গোলাম মশি জানান, নতুন এই সিদ্ধান্তের ফলে সব ধরনের কাজে বাংলাদেশি দক্ষ ও অদক্ষ শ্রমিকরা কাজ করতে পারবেন সৌদি আরবে। একনকি চিকিৎসক, সেবিকা, শিক্ষক, কৃষি ও নির্মাণখাতে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ দেওয়ার ক্ষেত্রে কোন বাধা নেই।

আরব নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বাদশাহ সালমানের প্রশংসা করে গোলাম মশি আরও বলেন, বাংলাদেশের সুদিন ও দুর্দিনে তিনি সব সময় পাশে থেকেছেন।

বর্তমানে সৌদি আরবে ১৩ লাখ বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। এদের মধ্যে ৬০ হাজার নারী গৃহকর্মী রয়েছেন। গোলাম মশি জানান, জুন থেকে পুরুষ গৃহকর্মীদের ভিসা দেওয়া শুরু হয়েছে। এরপর থেকে নিয়মিতই সৌদি আরবে বাংলাদেশিরা যাচ্ছেন। প্রতিমাসে অন্তত ৬ হাজার বাংলাদেশি নারী গৃহকর্মী সৌদি আরবে যাচ্ছেন। তিনি বলেন, সৌদি আরবে কাজ করার জন্য শ্রমিকদের আমরা ৪৮টি শ্রেণিতে ভাগ করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top