সকল মেনু

কম্পিউটার কোর্স সম্পন্নকারীদের সুযোগ দেয়ার নির্দেশ

high-court_26164হটনিউজ২৪বিডি.কম : সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ৬ মাসের কম্পিউটার কোর্স সম্পন্নকারীদের কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সোমবার বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান। এর আগে এনটিআরসিএর ওই বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে পরীক্ষায় অংশগ্রহণের নির্দেশনা চেয়ে ৬ মাসের সনদধারী বিভিন্ন জেলার ১৮ জন হাইকোর্টে রিট আবেদন করেন। আদালত আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেয়।
এডভোকেট ছিদ্দিক উল্লাহ সাংবাদিকদের বলেন, বর্তমানে সারাদেশ সরকার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে এনটিআরসিএ (নন গভমেন্ট টিসার্স রেজিস্ট্রেশন অ্যান্ড সার্টিফিকেশন অথরিটি)-এর মাধ্যমে মেধার ভিত্তিতে শিক্ষক নিয়োগ প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় সারাদেশে শূন্য পদে এনটিআরসিএ ১৫ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য নিবন্ধন সনদধারীদের নিকট থেকে গত ১৪ জুলাই অনলাইনে দরখাস্ত আহবান করে। কিন্তু সেখানে কম্পিউটার শিক্ষক হিসেবে শুধুমাত্র যাদের কম্পিউটার শিক্ষায় ৩ বছর মেয়াদী ডিপ্লোমা সার্টিফিকিট আছে তারাই দরখাস্ত করতে পারবে বলে উল্লেখ করা হয়।

ছিদ্দিক উল্লাহ বলেন, বিগত দিনের নিবন্ধন পরীক্ষায় যারা বিএ পাস এবং পাশাপাশি সরকার অনুমোদিত যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে কম্পিউটার কোর্সের উপর ছয় মাসের সার্টিফিকেট আছে এনটিআরসির মাধ্যমে তারা নিবন্ধন পরীক্ষার মাধ্যমে কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন। কিন্তু এনটিআরসিএর গত ১৪ জুলাইয়ের বিজ্ঞপ্তিতে ৩ বছরের ডিপ্লোমা সার্টিফিকেট থাকার বিষয়টি নির্ধারণ করে দেয়ায় ৬ মাস কোর্সধারীদের কম্পিউটার শিক্ষক হিসেবে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top