সকল মেনু

পিস স্কুল চালু রাখতে রাজশাহীতে যত কৌশল

রাজশাহী: পিস স্কুল বন্ধের সরকারি সিদ্ধান্ত আসার আগেই রাজশাহীতে এই স্কুলের নাম পাল্টে লিজেন্ড একাডেমি করে ফেলে উদ্যোক্তারা। সরকারি সিদ্ধান্ত আসার পর দেশের বিভিন্ন এলাকায় পিস স্কুল বন্ধ হয়ে গেলেও রাজশাহীতে এর কোন প্রভাব পড়েনি।

কেবল নাম পাল্টানো নয়, আরও কৌশল নিয়েছে কর্তৃপক্ষ। শিক্ষক-শিক্ষার্থী, শ্রেণিকক্ষ, পাঠ্যবই-সবই আছে আগের মতোই। তবে পাল্টে গেছে ছাত্র-ছাত্রীদের পোশাক পরিচ্ছদ। ছাত্রীদের আগের মতো হিজাব পরতে দেয়া হচ্ছে না। ছাত্রদেরও মাথায় টুপি দিতে বারণ করা হয়েছে।

দেশের অন্যান্য অঞ্চলের মতো এই স্কুলটিও পরিচালনা করেন জামায়াতের কিছু নেতা। জামায়াতের টাকাতেই স্কুলটি পরিচালনা করা হয়। ইসলামী ব্যাংকের রাজশাহী শাখার কর্মকর্তা মোর্সেদ জামান স্কুলটির দেখভাল করেন। আর অধ্যক্ষ আলাউদ্দিনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। তিনি জামায়াতের রাজনীতির সঙ্গে যুক্ত। স্কুলটির নির্বাহী কর্মকর্তা তৌফিকুর রহমানও জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত।

স্কুলটিতে শিক্ষার্থীর সংখ্যা ২৬০ জন। দুই শিফটে স্কুলটি সকাল সাড়ে আটটা থেকে দুপুর একটা এবং দুপুর একটা থেকে চারটা পর্যন্ত চলে। নিজস্বও আবাসিকেরও ব্যবস্থা রয়েছে স্কুলটির। আর শিক্ষকের সংখ্যা ২০ জন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহী মহানগরীর তেরখাদিয়া এলাকায় অবস্থিত পিস স্কুলটিতে গিয়ে দেখা গেছে, স্কুলের সব কার্যক্রমই চলছে আগের মতো। স্কুলের অধিকাংশ ছাত্রীর হিজাব নেই। টুপিও দেখা যায়নি ছাত্রদের মাথায়।

অফিস কক্ষে পাওয়া যায় স্কুলের নির্বাহী কর্মকর্তা তৌফিকুর রহমানকে। তিনি জানান, গত ১৪ জুলাই থেকে স্কুলের নাম পরিবর্তন করা হয়েছে। এটি এখন ‘লিজেন্ড একাডেমি’ নামে পরিচালিত হচ্ছে। আর স্কুলটির নাম পরিবর্তন করায় শিক্ষার্থীদের পোশাকেও পরিবর্তন আনা হয়েছে। তবে শিক্ষার্থীদের পাঠ্যবই আগের মতোই আছে।

তৌফিক আরও জানান, সরকারের পিস স্কুলের বন্ধের নির্দেশ নিয়ে তারা চিন্তিত নয়। কারণ তারা স্কুলের নামই পরিবর্তন করে দিয়েছেন। নতুন নামে স্কুল চালাতে তারা সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স শাখায় আবেদনও করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top