সকল মেনু

সৌদি আরবে অনাহারে ১০ হাজার ভারতীয়!

2016_07_31_12_10_57_DQmwW9XvJWSfUuXDN5NgqbfdX5s62b_original-290x163আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : সৌদি আরবে ভয়াবহ অবস্থার মধ্যে পড়েছেন কমপক্ষে ১০ হাজার ভারতীয়। কর্মসূত্রে বহু ভারতীয়ই সৌদি আরবে পাড়ি জমান। কিন্তু হঠাৎ করে নিজের দেশ থেকে বহু দূরে বসে কাজ খোয়ানোতে প্রচণ্ড অর্থাভাবের মধ্যে পড়েছেন তারা।

টানা তিনদিন হয়ে গেল পেটে দানাপানি পড়েনি। ভিনদেশে কাজ করতে গিয়ে অনাহারে দিন কাটাতে হচ্ছে তাদের। এমনকি দেশে ফেরারও টাকা নেই।

মধ্যপ্রাচ্যের এই ধনী দেশে চাকরি খুইয়ে নিজেদের প্রাণরক্ষায় কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের দারস্থ হন তারা। আর এই খবর ভারতে পৌঁছনোর পর সৌদি আরবে গিয়ে এ বিষয়ে আলোচনা করার জন্য ইতোমধ্যেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ভারতের বিদেশ প্রতিমন্ত্রী ভি কে সিংহ।

কাজের সূত্রে সৌদিতে যাওয়া এই ভারতীয়রা সবাই খুব গরিব ঘরের সন্তান। তাই রাতারাতি চাকরি চলে যাওয়াতে ওনারা পথে বসে পড়েছেন।

জানা গেছে, সৌদি আরব ও কুয়েতে কাজের জন্য যাওয়া বহু ভারতীয় কাজ হারিয়েছেন। সেখানে বিভিন্ন কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। কর্মীদের প্রাপ্য মাইনেও দেয়া হয়নি। সব মিলিয়ে চরম দুর্ভোগের মধ্যে রয়েছেন তারা।

ভারত সরকারের তরফে সুষমা স্বরাজ আরবে কর্মহীন ভারতীয়দের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন। তিনি জানিয়েছেন, সৌদি আরবে চাকরি হারানো কোনো ভারতীয় না খেয়ে থাকবে না। তাদের জন্য সৌদি আরবে অবস্থিত ভারতীয় দূতাবাস থেকে খাদ্যসামগ্রী বিতরণ করা হবে। এর সঙ্গে বিদেশমন্ত্রী আরও জানান, সম্পূর্ণ পরিস্থিতির উপরই তিনি কড়া নজর রাখছেন।
এর পরেই তিনি আরবের বিদেশ মন্ত্রকের সঙ্গে আলোচনা শুরু করে দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top