সকল মেনু

‘হ্যালো সিটি’ অ্যাপস চালু জঙ্গিদের তথ্য জানাতে

pollice-app20160731011812আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:  জঙ্গি, উগ্রবাদী, বিস্ফোরক, অস্ত্র ও আন্ত‍ঃদেশীয় অপরাধের তথ্য জানাতে নতুন অ্যাপস চালু করছে পুলিশ। দেশের যে কোনো নাগরিক নিজের পরিচয় গোপন রেখেই পুলিশকে তথ্য দিতে পারবেন এ অ্যাপসটির মাধ্যমে। অ্যাপসটি তৈরি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম (সিটি) ইউনিট।

‘হ্যালো সিটি’ নামের এ অ্যাপসটি রোববার (৩১ জুলাই) সকালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

দেশের ১৭ কোটি মানুষ পরিচয় গোপন রেখেই এ অ্যাপসের মাধ্যমে পুলিশকে চার ক্যাটাগরিতে তথ্য জানাতে পারবেন বলে বাংলানিউজকে জানিয়েছেন মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত উপ কমিশনার ও বোমা ডিস্পোজাল ইউনিটের প্রধান সানোয়ার হোসেন।

তিনি বলেন, হ্যালো সিটি নামের এ অ্যাপসটির মাধ্যমে যে কেউই দেশ বা বিদেশ থেকে অপরাধের তথ্য জানাতে পারবেন। পরিচয় বা মোবাইল নম্বর উল্লেখ না করেই তথ্য জানানো যাবে।

হ্যালো সিটি অ্যাপসটি পার্যালোচনা করে দেখা যায়, এর প্রথমেই রয়েছে জঙ্গি ও উগ্রবাদ ক্যাটাগরি। এরপরই রয়েছে বিস্ফোরক। তারপর রয়েছে অস্ত্র। আর সবশেষে রয়েছে আন্তঃদেশীয় অপরাধ। ব্যবহারকারী এর যে কোনোটিতেই প্রবেশ করে অপরাধের তথ্য দিতে পারবেন।

তবে প্রাথমিকভাবে অ্যাপসটির শুধু অ্যান্ড্রোয়েড ভার্সন প্রকাশ করা হচ্ছে। এক সপ্তাহ পরে এর উইন্ডোজ ভার্সনও চালু করা হবে বলে জানান এডিসি সানোয়ার হোসেন।

ডিএমপি সূত্রে জানা যায়, ভোগান্তির কথা বিবেচনা করে অনেক অপরাধ দেখেও না দেখার ভান করেন সাধারণ মানুষ। কারণ, পুলিশ বা আইনশৃঙ্খলাবাহিনীকে অপরাধের তথ্য দিলে পরবর্তীতে তাদের নানা ধরনের ভোগান্তির সম্মুখীন হতে হয়। এসব ভোগান্তি দূর করতেই অত্যাধুনিক এ অ্যাপসটি প্রকাশ করা হচ্ছে।

এর আগে, চলতি মাসেই রিপোর্ট টু র‌্যাব নামের একটি অ্যাপস প্রকাশ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন। ওই অ্যাপসে অপরাধ সংক্রান্ত যে কোনো তথ্য ছবিসহ র‌্যাবকে জানানো যাবে। তবে র‌্যাবের অ্যাপসটির মতো ডিএমপির অ্যাপসটিতে তথ্য প্রদানকারীর পরিচয় প্রকাশ পাবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top