সকল মেনু

ওজন কমাতে যেসব ভুল রোজ হচ্ছে

l.s-9_23066হটনিউজ২৪বিডি.কম : নিজেকে ফিট রাখতে কত কিছুই না করছেন। নিয়ম করে ব্যায়াম করছেন, জিমে যাচ্ছেন, চর্বিযুক্ত খাবারকে টাটা বলেছেন তবুও যেন মেদ ঝরানো যাচ্ছে না। কী করবেন ভাবছেন? জানেন কি ওজন কমাতে গিয়ে যা যা করছেন তার অনেক কিছুই কিন্তু ওজন আরও বাড়িয়ে দিচ্ছে।

অবাক লাগছে তাই তো। ওজন কমানো নিয়ে বেশকিছু ভুল ধারণা রয়েছে আমাদের মধ্যে। যা ওজন কমানোর বদলে উল্টো বাড়িয়ে দিচ্ছে।

প্রতিদিন জিম ও শরীরচর্চা : ওজন কমানোর জন্য অনেকে প্রতিদিন জিমে যান, শরীরচর্চা করেন। কিন্তু জানেন কী, সবকিছু না জেনে ব্যায়াম বা শরীরচর্চা করা উচিত নয়। কারণ এতে আপনার ওজন না কমে, উল্টো বেড়ে যাবে। তাই শরীর কতটুকু সইতে পারবে, সেটা বুঝে ব্যায়াম করুন। প্রয়োজনে প্রতিদিন সকালে উঠে হাঁটুন বা একটু দৌড়ে আসুন। এতে আপনার ওজন কমবে। তবে কোনও কিছুই প্রয়োজনের অতিরিক্ত নয়।

চর্বিযুক্ত খাবারকে বিদায় : ওজন কমাতে অনেকে চর্বিযুক্ত খাবার একেবারে ছেড়ে দেন। কিন্তু শরীরকে সুস্থ রাখতে গেলে, চর্বিযুক্ত খাবার একেবারে ছেড়ে দিলে চলবে না। দুধের স্বর, মাখনের মত চর্বিযুক্ত খাবার কিন্তু শরীরের জন্য বেশ উপকারী। ফিগার ঠিক রাখতে গিয়ে এগুলো একদম ছেড়ে দিবেন না।

মাঝেমধ্যে একটু বেশি খেলে কিছু হবে না : অনেকে আবার ভাবেন, নিয়মিত শরীরচর্চা করছেন, জিমে যাচ্ছেন, তাই একটু আধটু বেশি খেলে কিছু হবে না। ওজন ঠিকই থাকবে। কিন্তু এটা একেবারেই ভুল ধারণা। ওজন কমাতে গেলে যেমন নিয়মিত শরীরচর্চার প্রয়োজন, তেমনি পরিমিত খাবারেরও অভ্যেস করুন। এতে আপনি থাকবেন, একেবারে ‘ফিট অ্যান্ড ফাইন’।

দেরি করে সকালের নাস্তা ও রাতের খাবার খাওয়া : সকালের নাস্তা হোক কিম্বা রাতের খাবার, সবকিছু করুন সময় মেনে। অর্থাৎ ঘুম থেকে ওঠার পর পরই যেমন সকালের নাস্তা করে নিতে হবে, তেমনি রাত ৯টার মধ্যে রাতের খাবারটাও সেরে ফেলুন। এক্ষেত্রে মনে রাখবেন, ঘুমোতে যাওয়ার অন্তত ২ ঘণ্টা আগে রাতের খাবারটা সেরে ফেলতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top