সকল মেনু

বুকের যেখানে চাপ দিলে উদ্বেগ কমবে

downloaddd-290x171হটনিউজ২৪বিডি.কম : মানুষের শরীরের এমন কিছু স্থান আছে যেখানে শরীরের স্ট্রেস বা উদ্বেগ জমে থাকে। এই স্ট্রেসগুলোকে বের করে ফেলা অনেক সময় খুব কঠিন হয়ে পড়ে। অনেকে ব্যর্থও হয়ে যান।

তবে ভালো খবর এই যে, শরীরে এমনও কিছু স্থান আছে যেখানে চাপ প্রয়োগের মাধ্যমে আপনার শরীর থেকে স্ট্রেস বা উদ্বেগ দূর করা সম্ভব। এই চাপ প্রয়োগের স্থান বা প্রেসার পয়েন্টগুলোকে বলা হয় ‘সিভি ১৭’। চীনা আকুপাংচার চিকিৎসা জগতে একে বলা হয় ‘সি অব ট্রানকুইলিটি’ অর্থাৎ যার প্রয়োজনীয়তা সমুদ্রের মতো প্রশান্ত। এই নাম দেওয়ার কারণটা এসেছে এর কার্যবিধির ফলাফলের প্রেক্ষিতে।

যে ব্যক্তি এই চিকিৎসা গ্রহণ করেছেন একমাত্র সেই জানেন এর গুরুত্ব কতখানি। এটি শরীর এবং মনকে উদ্বেগ থেকে মুক্তি প্রদান করে। চাপ প্রয়োগের স্থান বা প্রেসার পয়েন্ট হচ্ছে একজন মানুষের ব্রেস্টবোনের চার আঙ্গুল উত্তরে। এটি মুলত বুকের ঠিক মধ্যখানে।

আসুন জেনে নিই বুকের ঠিক মাঝখানে চাপ প্রয়োগের মাধ্যমে ঠিক কীভাবে স্ট্রেস বা উদ্বেগ থেকে মুক্তি পাবেন এ পদ্ধতিতে।নির্দেশনা:
* সমান্তরাল কোনো জায়গায় বসুন। মেরুদন্ড সোজা এবং টান টান রাখুন যাতে আপনার অঙ্গবিন্যাসও সোজা হয়।

* এবার আপনার হাত দুটি একসঙ্গে করে ওপরের দিকে উঠাতে থাকুন। যাতে মনে হয় যে আপনি প্রার্থনা করছেন। এবং চেষ্টা করবেন আপনার পিছন দিকটা টান রাখার।

* আপনার বসার ভঙ্গি ও আপনার অঙ্গবিন্যাস যেন আপনাকে আরাম প্রদান করে। এবার আপনি আপনার বৃদ্ধাঙুল ব্যবহার করুন এবং সিভি ১৭ এ চাপ প্রদান করতে থাকুন। তবে অবশ্যই স্বস্তির সঙ্গে।

* চোখ বন্ধ রাখুন। যথাসম্ভব চাপ প্রদানে মনোযোগ দিন এবং অনুশীলন চালিয়ে যান।

অনুশীলনের সময় যে বিষয়গুলো মনে রাখবেন:
* আপনার বসার জায়গাটা স্বস্তিমূলক হলেও আপনার মাথা কিন্তু ওপরের দিকে উঠানো থাকবে। তবে শ্বাস প্রশ্বাস আদান প্রদানের সময় মাথা হালকা নাড়াতে পারেন। শ্বাস প্রশ্বাস নিবেন খুব ধীরে ধীরে।

* মনে রাখবেন আপনার পিঠ ওপরের দিকে সোজা করে রাখতে হবে। যাতে করে আপনি দীর্ঘ প্রশ্বাস নিতে পারেন।

* আপনার সকল মনোযোগ প্রদান করুন শ্বাস প্রশ্বাসের ওপর। প্রথমে একটু অস্বস্তি লাগবে তাই বলে ছোট ছোট শ্বাস নিবেন না বা দ্রুত প্রশ্বাস ছাড়বেন না।

এই অনুশীলন আপনার শরীর ও মনকে ভালো অনুভূতি প্রদানে সহায়তা করবে। শরীরের স্ট্রেস বা উদ্বেগ কমেনোর জন্য এটি কী পরিমাণ প্রয়োজন তা আপনি বুঝতে পারবেন। তবে এর ভালো ফলাফল পেতে সময় লাগতে পারে। তাই প্রতিনিয়ত এটি অনুশীলন করতে থাকুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top