সকল মেনু

তুরস্কে ৪৫ হাজার সরকারি কর্মী ছাঁটাই

Turkfghj-290x181আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : গত শুক্রবারের ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর তুরস্কে এ পর্যন্ত ৪৫ হাজারের বেশি সরকারি কর্মকর্তা-কর্মচারীকে ছাঁটাই ও বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া বহু সরকারি কর্মীকে বদলি করা হয়েছে।

প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানের চোখে ‘অবিশ্বস্ত’ এসব কর্মীদের মধ্যে মঙ্গলবার ছাঁটাই হওয়াদের মধ্যে রয়েছেন শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের ডিন ও সংবাদকর্মী। এর আগে দেশটির প্রায় আড়াই হাজার বিচারক ও বহু সেনা কর্মকর্তা-সদস্যকে ছাঁটাই করা হয়।

সরকার জানিয়েছে, ছাঁটাইকৃতরা যুক্তরাষ্ট্রভিত্তিক ধর্মীয় নেতা ফেতুল্লা গুলেনের অনুসারী। তবে তুরস্ক সরকার গুলেনের বিরুদ্ধে অভ্যুত্থানের ষড়যন্ত্রে জড়িত থাকার যে অভিযোগ করেছে, তা অস্বীকার করেছেন এই ধর্মীয় নেতা।

এর আগে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেন, ‘ফেতুল্লা গুলেন একটি সন্ত্রাসী সংগঠন চালান। আমরা তাদের মূলোৎপাটন করব।’

ব্যর্থ অভ্যুত্থানের পর থেকে গুলেনকে ফেরত দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে চাপ দিয়ে আসছে তুরস্ক। হোয়াইট হাউস সূত্র জানায়, মঙ্গলবার প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের ফোনালাপ হয়। সেখানে ফেতুল্লা গুলেনকে ফেরত দেওয়ার ব্যাপারে কথা হয়।
হোয়াইট হাউসের মুখপাত্র জস আরনেস্ট জানিয়েছেন, ফেতুল্লা গুলেনকে ফেরত দেওয়া হবে কি না, সেটির সিদ্ধান্ত হবে দুই দেশের মধ্যে একটি চুক্তির মাধ্যমে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top