সকল মেনু

ওবামার আমেরিকানদের হতাশ না হওয়ার আহ্বান

 Obama1468379656আন্তর্জাতিক ডেস্ক : নিজ দেশের নাগরিকদের ‘হতাশা প্রত্যাখ্যান’ করার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ডালাসে কৃষ্ণাঙ্গ বন্দুকধারীদের গুলিতে নিহত পুলিশ সদস্যদের স্মরণসভায় মঙ্গলবার এ আহ্বান জানান তিনি।

ওবামা বলেন, ‘যুক্তরাষ্ট্রকে অবশ্যই আমাদের দুঃখের মধ্যে অর্থপূর্ণ কিছু খুঁজে বের করতে হবে এবং একতাবদ্ধ হতে হবে।’

গত সপ্তাহে শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে দুই কৃষ্ণাঙ্গ নাগরিক নিহত হয়। এ ঘটনায় আমেরিকার বিভিন্ন শহরে বিক্ষোভ হয়। ডালাসে বিক্ষোভ মিছিল চলাকালে পুলিশকে লক্ষ্য করে স্নাইপার রাইফেল দিয়ে গুলি করে মিকাহ জনসন নামে সেনাবাহিনীর সাবেক সদস্য। এতে নিহত হয় পাঁচ পুলিশ সদস্য। পরে পুলিশ রোবট বোমা দিয়ে বিস্ফোরণ ঘটালে তার মৃত্যু হয়। মৃত্যুর আগে মিকাহ জানিয়েছিলেন, দুই কৃষ্ণাঙ্গকে হত্যার ঘটনায় তিনি পুলিশের ওপর ক্ষুব্ধ ছিলেন।

ওবামা তার বক্তব্যে পুলিশ ও বিক্ষোভকারী, কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গদের মধ্যে সংঘর্ষ বন্ধের আহ্বান জানান। তবে তিনি স্বীকার করেন এর আগেও বিভিন্ন সময় তিনি এ ধরনের আহ্বান জানালেও তা ব্যর্থ হয়েছে।

ওবামা বলেন,‘আমি নির্বোধ নই। আমার এই শাসনামলে আমি বহু স্মরণসভায় কথা বলেছি। আমি দেখেছি অল্প কয়েকটি শব্দ কী করে দীর্ঘমেয়াদি পরিবর্তন নিয়ে আসতে পারে। আমি আমার নিজের বাক্যে শব্দের অক্ষমতা খুঁজে পাচ্ছি।’

তিনি বলেন, ‘আমি আমেরিকানদের অনুভূতি বুঝতে পারছি। কিন্তু আমি এখানে এ ধরনের হতাশা বর্জনের কথা বলতে এসেছি। আমি বলতে চাই, আমাদের যেমন দেখা যাচ্ছে, আমরা তেমন বিভক্ত নই।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top