সকল মেনু

আইডিবি বিদ্যুৎকেন্দ্রে ২২০ কোটি ডলার দিচ্ছে

IDB1468073253মেহেদি হাসান নিয়াজ,হটনিউজ২৪বিডি.কম :  বিদ্যুৎ বিভাগের আওতায় আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড (এপিএসসিএল) কর্তৃক বাস্তবায়নাধীন ‘৪০০ মেগাওয়াট আশুগঞ্জ (পূর্ব) পাওয়ার প্ল্যান্টের দক্ষতা বৃদ্ধি সংক্রান্ত প্রকল্প’ বাস্তবায়নের জন্য ইসলামী উন্নয়ন ব্যাংকের কাছ থেকে ২২০ মিলিয়ন ডলার ঋণ নিচ্ছে সরকার।

সূত্র জানায়, প্রকল্পের আওতায় ইতিপূর্বে প্রায় অকেজো হওয়া ১৫০ মেগাওয়াট স্টিম টারবাইন পাওয়ার প্ল্যান্টের জায়গায় ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (সিসিসিপি) প্রতিস্থাপন করা হবে। প্রকল্পে আইডিবির মোট অর্থায়নের পরিমাণ ২২০ মিলিয়ন ডলার। যা বাংলাদেশি টাকায় ১ হাজার ৭০৭ কোটি ৮৬ লাখ টাকা। এ বিষয়ে আইডিবির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরের অনুমোদন চেয়ে প্রধানমন্ত্রীর জন্য একটি সারসংক্ষেপ তৈরি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

এ ঋণের জন্য আইডিবি যে শর্ত দিয়েছে সেগুলো হচ্ছে- ১৫ বছরে ঋণের টাকা পরিশোধ করতে হবে। এরমধ্যে গেস্টেশন পিরিয়ড তিন বছর। গেস্টেশন পিরিয়ডের প্রথম ছয় মাস লাইবর প্লাস ১৫৫ ডলার এবং গেস্টেশন পিরিয়ডের পরে প্রতি বছর সোয়াপ রেট প্লাস ১৫৫ বেসিস পয়েন্ট ভিত্তিতে সুদ দিতে হবে।

সূত্র জানায়, প্রকল্প অর্থায়নের জন্য আইডিবির পাঠানো খসড়া লিজ চুক্তি, এজেন্সি এবং সার্ভিস চুক্তির ওপর গত ৫ মে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার মতামতের ভিত্তিতে এবং চুক্তির খসড়ায় প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জন করার জন্য অনুরোধ জানিয়ে আইডিবিকে চিঠি দেওয়া হয়। এর উত্তরে সংস্থাটি খসড়া তিনটি সংশোধিত ঋণ চুক্তি পাঠায়। তার ওপর আইনগত মতামত চাওয়া হলে আইন ও সংসদ বিষয়ক বিভাগ কিছু মন্তব্যসহ এর আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানায়। আইন বিভাগের মতামতের পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগও আইডিবির কাছ থেকে নেওয়া আগের ঋণ চুক্তির সঙ্গে সামঞ্জস্য রেখে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

সূত্র জানায়, প্রকল্পের লিজ চুক্তি, এজেন্সি ও সার্ভিস চুক্তির খসড়ার ওপর এরইমধ্যে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাস্তবায়ন ও পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, পরিকল্পনা কমিশন, অর্থ বিভাগ, বিদ্যুৎ বিভাগ এবং বাস্তবায়নকারী সংস্থা আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের মতামত পাওয়া গেছে। প্রকল্পটির ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রোপোজাল (ডিপিপি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) কর্তৃক অনুমোদিত হয়েছে।

সূত্র জানায়, চুক্তি স্বাক্ষরের জন্য অনমনীয় ঋণ বিষয়ক স্থায়ী কমিটি অনুমোদন দিয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য লিজ চুক্তি, এজেন্সি ও সার্ভিস চুক্তি স্বাক্ষর করা প্রয়োজন। এ অবস্থায় আইডিবির সঙ্গে চুক্তি করার জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top