সকল মেনু

তৈরি পোশাকে উৎসে কর দশমিক ৭০% হচ্ছে

pmhh-290x181হটনিউজ২৪বিডি.কম : ২০১৬-১৭ অর্থবছরে চূড়ান্ত বাজেটে তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর কমিয়ে দশমিক ৭০ শতাংশ করা হচ্ছে।

এছাড়া পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, প্যাকেটজাত খাদ্য, হিমায়িত খাদ্য এবং সবজি রপ্তানিকারকদের উৎসে কর ২০১৬ পর্যন্ত দশমিক ৬ শতাংশ রাখা হচ্ছে।
বুধবার জাতীয় সংসদে বাজেট আলোচনায় সংসদনেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে অর্থমন্ত্রীকে অনুরোধ করে প্রস্তাবনা দিয়েছেন।

২০১৬-১৭ অর্থবছরের বাজেট ঘোষণায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তৈরি পোশাক রপ্তানিতে উৎসে কর দশমিক ৬০ শতাংশ থেকে বৃদ্ধি করে ১ দশমিক ৫০ শতাংশ এবং পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, প্যাকেটজাত খাদ্য, হিমায়িত খাদ্য, সবজি রপ্তানিতে উৎসে কর দশমিক ৮ শতাংশ করার প্রস্তাব দিয়েছিলেন।

প্রস্তাবিত বাজেট ঘোষণার পর থেকেই রপ্তানিমুখী পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ, বিটিএমএ, বিকেএমইএসহ সংশ্লিষ্ট খাতের সংগঠনগুলো উৎসে কর অব্যাহতির দাবি জানিয়ে আসছিল। এমনকি তৈরি পোশাকশিল্পের সংগঠনগুলোর এই দাবির সঙ্গে একমত পোষণ করেছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)।

২০১৫-১৬ অর্থবছরের এপ্রিল পর্যন্ত উৎসে কর থেকে ১ হাজার ৩০০ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে এই খাত থেকে সরকার ৪ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের প্রত্যাশা করছে। এখন যদি উৎসে কর হার কমানো হয় তাহলে এই খাতে রাজস্ব আদায়ে নেতিবাচক প্রভাব পড়বে বলেও মনে করেন এনবিআরের ঊর্ধ্বতনরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top