সকল মেনু

আর্জেন্টিনাকে কাঁদিয়ে আবারো চ্যাম্পিয়ন চিলি

chili_18087খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনাকে পেনাল্টি শুটআউটে ৪-২ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে চিলি। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ৩০ মিনিটেও গোলের দেখা পায়নি দুই দল। ফলে, ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর তাতে ৪-২ গোলের ব্যবধানে জয় তুলে নেয় চিলিয়ানরা।
পেনাল্টি থেকে আর্জেন্টিনার প্রথম শটেই গোল করতে পারেননি আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। পরে ক্লাওদিও ব্রাভো ঠেকিয়ে দেন লুকাস বিগলিয়ার শট।

টুর্নামেন্টে ফাইনালের আগে আর্জেন্টিনা করেছিল ১৮ গোল, চিলি ১৬। তবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে বাংলাদেশ সময় সোমবার সকালের ফাইনালে জ্বলে উঠতে পারেনি কোনো দলেরই আক্রমণভাগ।

২১তম মিনিটে ম্যাচের প্রথম ভালো সুযোগটা আসে গারি মেদালের ভুলে। সতীর্থের পাস তার পা ফসকে গেলে বল পেয়ে যান গনসালো হিগুয়াইন। এগিয়ে আসা গোলরক্ষক ব্রাভোর উপর দিয়ে তার চিপ বাঁ পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। ৩ মিনিট পর মেসির ফ্রি-কিকে নিকোলাস ওতামেন্দির হেড একটুর জন্য বাইরে দিয়ে যায়।

২৮তম মিনিটে মেসিকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় মার্সেলো দিয়াসকে। প্রথম হলুদ কার্ডটি তিনি দেখেছিলে মেসিকেই আটকাতে গিয়ে। ব্রাজিলের রেফারির এই সিদ্ধান্তকে বেশি কঠোরই মনে হয়েছে।

৪০তম মিনিটে ডি-বক্সে ডাইভের জন্য মেসিকেও দেখতে হয় হলুদ কার্ড। বিরতির কিছু আগে আর্তুরো ভিদালকে ফাউলের জন্য আর্জেন্টিনা ডিফেন্ডার মার্কাস রোহোকে সরাসরিই লাল কার্ড দেখিয়ে দেন রেফারি। রেফারির এই সিদ্ধান্ত নিয়েও বিতর্ক হতে পারে।
৫৬তম মিনিটে লক্ষ্যভ্রষ্ট শট নিয়ে আরেকটি সুযোগ নষ্ট করা হিগুয়াইনকে একটু পরে তুলে নিয়ে সের্হিও আগুয়েরোকে নামান কোচ জেরার্দো মার্তিনো। সের্হিও রোমেরোকে প্রথম সেভ করতে হয় ৭৯তম মিনিটে। বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়া এদুয়ার্দো ভারগাসের শট ঝাঁপিয়ে পড়ে ঠেকান আর্জেন্টিনা গোলরক্ষক।

পাঁচ মিনিট পর ডি-বক্সের ভেতর থেকে লক্ষ্যভ্রষ্ট শটে আরেকটি সুযোগ নষ্ট করেন আগুয়েরো। নির্ধারিত সময়ের শেষ মিনিটে ডি-বক্সে ঢুকে পড়া বশেজুর কাটব্যাক থেকে গোল করতে পারেননি সানচেস। পাল্টা আক্রমণে মেসি বল নিয়ে অনেক দূর এগিয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের নবম মিনিটে ভারগাসের ডাইভিং হেড ঠেকান রেমেরো। পরের মিনিটে আগুয়েরোর হেড আঙুলের ছোঁয়ায় ক্রসবারের উপর দিয়ে সেভ করেন ব্রাভো। টাইব্রকারে ভিদালের প্রথম শটই ঠেকিয়ে দেন রোমেরো। মেসি বার্সেলোনা সতীর্থ ব্রাভোকে কোনো কষ্ট দেননি, উড়িয়ে মারেন ক্রসবারের উপর দিয়ে!

নিকোলাস কাস্তিওর দ্বিতীয় শট জালে ঢোকে। হাভিয়ের মাসচেরানোও বাঁ পাশ গিয়ে গোল করেন। তৃতীয় শটে আরাগেনস রেমেরোকে নড়তে না দিয়েই বল জালে পাঠান। আগুয়েরোও নিচু শটে ডান কোণ দিয়ে ব্রাভোকে ফাঁকি দেন। চতুর্থ শটে ঠাণ্ডা মাথায় উপরের বাঁ কোন দিয়ে বল জালে পাঠান বোশেজু। কিন্তু বিগলিয়ার শট ঠেকিয়ে দেন ব্রাভো।
ফ্রান্সেসকো সিলভা বল জালে পাঠিয়ে হতাশায় পোড়ান আর্জেন্টিনার খেলোয়াড়দের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top