সকল মেনু

সোনার দাম বেড়েছে, আরও ‘বাড়বে’

sona-290x181হটনিউজ২৪বিডি.কম : দুই সপ্তাহ পর সোনার দাম এক দফা বাড়িয়ে ব্যবসায়ীরা বলেছেন, আন্তর্জাতিক বাজারের তাল মেলাতে দাম আরও বাড়ানো হতে পারে।

প্রতি ভরি সোনার দাম ১ হাজার ২২৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত বৃহস্পতিবার জানিয়ে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) বলেছে, শনিবার থেকে নতুন দর কার্যকর হবে।

গত এক বছর ধরে দরের উঠা-নামার মধ্যে ৩১ মে দাম ভরিতে ১ হাজার ৫১৬ টাকা কমিয়েছিল বাজুস। এখন আবার বাড়ল।

সমিতির সাধারণ সম্পাদক এনামুল হক খান বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় সোনার দাম বাড়ানো হয়েছে।

পরিসংখ্যান দিয়ে তিনি বলেন, টাকার হিসাবে গত ১০ দিনে আন্তর্জাতিক বাজারে প্রতি ভরি সোনার দাম ৩ হাজার টাকা বেড়েছে। আর আমরা বাড়িয়েছি ১ হাজার ২২৫ টাকা।
এক সপ্তাহের মধ্যে বিশ্ববাজারে দাম না কমলেও স্থানীয় বাজারে প্রতি ভরি সোনার দাম আরও এক হাজার ২২৫ টাকা বাড়ানো হবে বলে এনামুল জানান।

এই ১০ দিনে বিশ্ববাজারে প্রতি আউন্সে ১০০ ডলার বেড়েছে জানিয়ে তিনি বলেন, “যদি দাম না বেড়ে বর্তমান জায়গাতেও থাকে তাহলেও এক সপ্তাহের মধ্যে আমাদের সোনার দাম আরও ১ হাজার ২২৫ টাকার বেশি বাড়াতে হবে।”

“লোকসান দিয়ে তো সোনা বিক্রি করা সম্ভব নয়,” বলেন এই ব্যবসায়ী।
নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৭ হাজার ১২৩ টাকা, ২১ ক্যারেট ৪৫ হাজার ২৩ টাকা এবং ১৮ ক্যারেটের দাম হবে ৩৮ হাজার ৬০৮ টাকা। আর সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৬ হাজার ৮২৮ টাকা।
শুক্রবার পর্যন্ত সারা দেশের জুয়েলার্সে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪৫ হাজার ৮৯৮ টাকা, ২১ ক্যারেট ৪৩ হাজার ৮৫৭ টাকা, ১৮ ক্যারেট ৩৭ হাজার ৬১৭ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি ২৬ হাজার ১২৮ টাকায় বিক্রি হবে।

দাম বৃদ্ধির কারণে ২২ ক্যারেট সোনার ভরিতে ১ হাজার ২২৫ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ১৬৬ টাকা, ১৮ ক্যারেটে ৯৯১ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে ৭০০ টাকা বৃদ্ধি পাচ্ছে।
অন্যদিকে রুপার ভরি ১ হাজার ১০৯ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ১ হাজার ১৬৭ টাকা হবে। এ ক্ষেত্রে বৃদ্ধি পাবে ভরিতে ৫৮ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top