সকল মেনু

ব্যবসায়ী-হকার সংঘর্ষ : ঢাকা ট্রেড সেন্টার বন্ধ ঘোষণা

dhaka-trade-centre_14789হটনিউজ২৪বিডি.কম : ব্যবসায়ী-হকার সংঘর্ষের জেরে রাজধানীর গুলিস্তানের ঢাকা ট্রেড সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ শুক্রবার বিকেলে গুলিস্তানে ব্যবসায়ী ও ফুটপাতের হকারদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনায় ঢাকা ট্রেড সেন্টার বন্ধ ঘোষণা করে পুলিশ। আজ বিকাল সাড়ে ৪টার দিকে এ ঘোষণা করা হয়।মতিঝিলি বিভাগের পুলিশ বলেছে, ব্যবসায়ী ও হকারদের মধ্যে সমঝোতা না হওয়া পর্যন্ত এ মার্কেটটি বন্ধ থাকবে। এর আগে বেলা সাড়ে ১১টার থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত দ্বিতীয় দিনের মত সংঘর্ষ হয়। এ ঘটনায় অন্তত দুশ’ জনকে আটক করেছে পুলিশ। এদিকে পুলিশের কাজে বাধা দেয়া এবং হামলার ঘটনায় অন্তত ২০০ জন মার্কেট ব্যবসায়ী ও হকারকে আটক করেছে পুলিশ। ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার দুপুরে ওই এলাকা হকারমুক্ত করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। ফুটপাত পরিদর্শন শেষে তিনি চলে যাওয়ার পরপরই ব্যবসায়ী ও ফুটপাতের হকারদের মধ্যে সংঘর্ষ হয়।

পুলিশ, ব্যবসায়ী ও হকারদের মধ্যকার ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ ও অগ্নিসংযোগে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। দীর্ঘ সময় যান চলাচল বন্ধ থাকায় সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়ে। পুলিশ বেলা পৌনে ২টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ব্যবসায়ীরা জানান, ফুটপাত দখলমুক্ত করা নিয়ে ব্যবসায়ী ও হকারদের মধ্যে বৃহস্পতিবার বিকালে সংঘর্ষ হয়। এরই জের ধরেই শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে গুলিস্তানের ঢাকা ট্রেড সেন্টার মার্কেটের ব্যবসায়ী ও হকাররা ফের সংঘর্ষে জড়িয়ে পড়ে।

এ সময় উভয়পক্ষই রাস্তায় গাড়ি ভাংচুর চালায়। হকারদের পণ্যবিক্রির চৌকিসহ তাদের পণ্যে আগুন দেন ব্যবসায়ীরা। অন্যদিকে মার্কেটে ভাংচুর চালানোর চেষ্টা করে হকাররা। তারা ইট-পাটকেল ছুঁড়ে মার্কেটে ভাংচুর চালায়। এতে ফুলবাড়িয়া, বঙ্গবন্ধু এভিনিউ, নবাবপুর থেকে গুলিস্তান ও যাত্রাবাড়ী অভিমুখী রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। মেয়র হানিফ ফ্লাইওভারেও যান চলাচল বন্ধ ছিল। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালালে পুলিশের সঙ্গে হকার ও ব্যবসায়ীদের সংঘর্ষ হয়। পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে বেশ কয়েক ঘণ্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top