সকল মেনু

বিদ্যুৎ-জ্বালানিতে থাকছে ১৫ হাজার কোটি টাকা

electricity_12690হটনিউজ২৪বিডি.কম : আসন্ন ২০১৬-২০১৭ অর্থবছরের নতুন বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রায় ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ থাকবে বলে ধারণা করা হচ্ছে। এতে ৮৮টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ বছরের ১ জুলাই নতুন এ অর্থবছর শুরু হচ্ছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা এ তথ্য জানান। তিনি বলেন, ২০১৬-২০১৭ অর্থবছরে বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন প্রকল্পের জন্য জাতীয় বাজেটে আমরা ১৪,৯৫১.০৯ কোটি টাকার একটি প্রস্তাব দিয়েছি। তিনি বলেন, বিদ্যুৎ বিভাগ ইতোমধ্যেই তাদের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ১৩,০৪০.০৯ কোটি টাকা চূড়ান্ত করেছে। এছাড়া জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ১,৪৯০.৫৫ কোটি টাকা ব্যয়ে ৩০টি প্রকল্প বাস্তবায়ন করবে।

২০১৬-২০১৭ অর্থবছরে অনুন্নয়ন ব্যয় নির্ধারণ করা হয়েছে ৮৪.৯৬ কোটি টাকা। ২০১৫-২০১৬ অর্থবছরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে বরাদ্দ ছিল ১৮ হাজার ৫৪০ কোটি টাকা।
১৮ হাজার ৫৪০ কোটি টাকার মধ্যে বিদ্যুৎ বিভাগে বরাদ্দ ছিল ১৬ হাজার ৫০৩ কোটি টাকা। আর জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ছিল ২ হাজার ৩৭ কোটি টাকা।

এর আগে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, দেশের মানুষ অব্যাহত বিদ্যুৎ সংকট থেকে রেহাই পেয়েছে। দেশের ৭৬ ভাগ মানুষ এখন বিদ্যুতের আওতায়। তিনি বলেন, গত ৭ বছরে আওয়ামী লীগ সরকার বিদ্যুৎ খাতে ব্যাপক সাফল্য অর্জন করেছে। ২০০৯ সালে যেখানে বিদ্যুতের উৎপাদন ছিল ৪ হাজার ৯৪২ মেগাওয়াট, সেখানে এখন হচ্ছে ১৪ হাজার ৫৩৯ মেগাওয়াট। আর আগামী ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়াট উৎপাদন সরকারের লক্ষ্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top