সকল মেনু

ভুল আইনে বিচারকারীর বিরুদ্ধে ব্যবস্থা: আইনমন্ত্রী

44নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৩০ মে : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ভুল আইনে বিচারের ঘটনা দুঃখজনক। এর ঘটনায় সংশ্লিষ্ট বিচারকের বিরুদ্ধে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। রোববার বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে একটি অনুষ্ঠানের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

১৫ বছর আগের ধর্ষণ মামলায় গত ২৫ মে ভোলার চরফ্যাশনের আব্দুল জলিলের দণ্ডাদেশ বাতিল করা হয়। একই সঙ্গে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ২০০১ সালে জলিলের বিরুদ্ধে ধর্ষণ মামলা দায়ের করা হয়। ঐ মামলায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেয় ভোলার নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইবুনাল। ২০০৪ সালের ৩০ আগস্ট এ রায় দেয়ার সময় জলিলের বয়স ছিল ১৫ বছর।

এই বিষয়ে বিচারকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে কিনা সে বিষয়ে আইনমন্ত্রীর কাছে জানতে চাইলে তিনি বলেন, কর্তব্য পালনে ব্যর্থ হলে ডিপার্টমেন্টাল প্রসিডিংস হবে। কোনো ফৌজদারি অপরাধ হলে মামলা হবে। দেওয়ানি অপরাধ হলে সেখানেও ফাইনের জন্য মামলা হবে।

এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধের চেষ্টা অবশ্যই করতে হবে বলে জানান তিনি।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top