সকল মেনু

‘আকাশ থেকে মৃত্যু পড়েছিল’

Barak_Obama1464345766আন্তর্জাতিক ডেস্ক ॥ হটনিউজ২৪বিডি.কম : দ্বিতীয় বিশ্বযুদ্ধের মার্কিন পারমাণবিক বোমা হামলার সাক্ষী জাপানের হিরোশিমায় শুক্রবার পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট হিরোশিমা সফর করলেন।

উন্নত অর্থনীতির দেশগুলোর শীর্ষ নেতাদের জি-৭ শীর্ষক সম্মেলনে যোগ দিতে বর্তমানে জাপান রয়েছেন ওবামা। শুক্রবার সম্মেলনে শেষে হিরোশিমায় মার্কিন ঘাঁটি ইওয়াকুনিতে যান ওবামা। তবে জাপান সফরের আগে ওবামা জানিয়েছিলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিরোশিমায় পারমাণবিক বোমা হামলার ঘটনায় তিনি ক্ষমা চাইবেন না।

শুক্রবার হিরোশিমায় নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদনের পর ওবামা বলেন, ‘ ৭১ বছর আগে আকাশ থেকে মৃত্যু পড়েছিল এবং পরিবর্তন ঘটেছিল বিশ্বে।’

তিনি বলেন, বোমা ‘আমাদের দেখিয়েছে,মানবজাতির হাতে নিজেকে ধ্বংসের উপাদান চলে এসেছে। আজকে আমরা এখানে এই হিরোশিমায় কেন এসেছি? নিকট অতীতেযে ভয়ঙ্কর শক্তিকে অবমুক্ত করা হয়েছিল সে বিষয়ে ভাবার জন্য আমরা এখানে এসেছি। আমরা মৃতদের স্মরণের জন্য এসেছি। তাদের আত্মারা আমাদের সঙ্গে কথা বলছে। তারা আমাদেরকে ভাবতে বলছে দেখতে বলছে আমরা কারা।’

এর আগে ওবামা স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেও স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন। পরে ওবামা ও আবে করমর্দণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top