সকল মেনু

আমি মুসলিমবিরোধী নই, সন্ত্রাসবিরোধী

৩৪আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৭ মে : যুক্তরাজ্যের টেলিভিশন চ্যানেল আইটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, ‘আমি মুসলিমবিরোধী নই, তবে সন্ত্রাসবিরোধী। সন্ত্রাস দমনে মুসলমানদেরকে পুলিশকে সহায়তা করার পরামর্শ দেন তিনি।

নির্বাচনী প্রচারণার শুরুর দিকে মুসলিম বিদ্বেষী মন্তব্য করে বিশ্বব্যাপী ব্যাপকভাবে সমালোচিত হন ট্রাম্প। রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে তার মনোনয়ন এখন সময়ের ব্যাপার।

ট্রাম্পের মুসলিম বিদ্বেষী মন্তব্যকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ‘নির্বোধ, বিভক্তি সৃষ্টিকারী ও ভুল’ বলে বর্ণনা করেছিলেন। ক্যামেরনের বক্তব্যের জবাব দিতে সোমবার সাক্ষাতকার দেন ট্রাম্প। গত বছর নির্বাচনী প্রচারের সময় তিনি যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশের ওপর সাময়িক নিষেধাজ্ঞা দেয়ার দাবি জানিয়েছিলেন।

সোমবার নিজের মুসলিম বিদ্বেষী মন্তব্যের সাফাই গেয়ে ট্রাম্প বলেন, ‘আমি যখন মুসলিমদের উপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানাই তখন কিছু রাজনৈতিক নেতা আমার সমালোচনা করেছিলেন। কিন্তু বিশ্বব্যাপী কয়েক কোটি মানুষ বলে, ‘ট্রাম্পের কথা সঠিক।’

তিনি তার এই বক্তব্য প্রত্যাহার করবনে কিনা প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন, আমি মানুষের ভাবনা উদ্রেক করেছি। এটা ঠিক না বেঠিক তা নিয়ে আমি চিন্তিত নই।

শুধু মুসলমানই নয়, মেক্সিকানদের নিয়েও বিরূপ মন্তব্য করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে দেয়াল তোলার মত উদ্ভট দাবিও করেছিলেন ট্রাম্প। সূত্র: বিবিসি

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top