সকল মেনু

প্রশ্নফাঁসে জড়িতরা শিক্ষক নামে কলঙ্ক

৪৮নিজস্ব প্রতিবেদক,  হটনিউজ২৪বিডি.কম ১৪ মে : ‘প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িতরা শিক্ষক নামে কলঙ্ক’ এমন মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেছেন, শিক্ষকেরা সমাজের সবচেয়ে সম্মানিত মানুষ, তারা রাষ্ট্রের যেখানে যাবেন সেখানেই সম্মানিত হবেন। তাদের কোনো ধরনের অসম্মান শিক্ষা পরিবার মানবে না।

‘কিন্তু প্রশ্ন ফাঁস বন্ধে নানা ব্যবস্থা নেওয়ার পরও যে শিক্ষকেরা পরীক্ষার আগ মুহূর্তে প্রশ্ন ফাঁস করছেন তারা শিক্ষক নয়, শিক্ষক নামের কলঙ্ক।’

শুক্রবার বিকেলে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলের বিভিন্ন কলেজের অধ্যক্ষদের নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কেন্দ্র পরিচালন অধিদফতরের উদ্যোগে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

কোচিং বাণিজ্য বন্ধের কথা জানিয়ে ন‍ুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষকরা অনেক সময় শিক্ষার্থীদের প্রাইভেট পড়তে বাধ্য করান। প্রাইভেট ব্যবসা টিকিয়ে রাখার জন্য ক্লাসে ঠিকমতো পড়ান না বলেও অভিযোগ রয়েছে।

শিক্ষার্থীদের ভবিষ্যত বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আধুনিক ও বিশ্বমানের শিক্ষায় শিক্ষিত করে তোলার উপর গুরুত্বারোপ করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষা পরিবারের কোনো পর্যায়ে ঘুষ-দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে না।’

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যের আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত বিভিন্ন কলেজের অধ্যক্ষেরা তাদের মতামত ও সুপারিশ তুলে ধরেন।

এ সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে স্নাতক পর্যায়ে ভর্তি কার্যক্রমে গতি, প্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ, উত্তরপত্র দু’জন শিক্ষক দিয়ে মূল্যায়নসহ বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরেন তারা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন অর রশিদের সভাপতিত্বে সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ নোমানুর রশীদ, উপ-উপাচার্য ড. মো. আসলাম ভূঁইয়াসহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top