সকল মেনু

সুন্দরবনে এবারের আগুনের ধরণ ভিন্ন

১২নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৩০ এপ্রিল : গেল ১৪ বছরে সুন্দরবনে লাগা ২২টি অগ্নিকাণ্ডের মধ্যে এবারের অগ্নিকাণ্ডের ধরণ একেবারেই ভিন্ন বলে জানিয়েছে বন বিভাগ।

বন কর্মকর্তারা বলছেন, ইতোপূর্বে বনের একটি বা দু’টি এলাকায় আগুন লাগলেও এবার দুর্বৃত্তরা সুপরিকল্পিতভাবে সুন্দরবনের ২৫ নম্বর কম্পার্টমেন্টের অন্তত ২০ থেকে ২৫টি স্থানে আগুন দিয়েছে।

বুধবার বিকেলে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের ২৫ নম্বর কম্পার্টমেন্টের তুলাতলা এলাকায় লাগা আগুন তিন দিনেও নেভাতে পারেনি বন বিভাগ ও ফায়ার সার্ভিস।

ঘটনাস্থলে থাকা বিশ্বস্ত একটি সূত্র বলেন, এখন ওই এলাকার বিভিন্ন স্থানে ধোঁয়ার কুন্ডুলি দেখা যাচ্ছে। বিক্ষিপ্তভাবে অন্তত ছয়টি এলাকায় এখনও ধোঁয়া এবং সামান্য আগুন রয়েছে। অবশ্য বন বিভাগের দাবি সুন্দরবনের তুলাতলা এলাকায় লাগা আগুন এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) বেলায়েত হোসেন বলেন, দুর্বৃত্তরা এবার পরিকল্পিতভাবে বনের তুলাতলা এলাকার কয়েক কিলোমিটার জুড়ে বিক্ষিপ্তভাবে আগুন দিয়েছে। বেশ দূরের এক একটি স্থানে আগুন দেয়ায় তা সম্পূর্ণ নেভাতে বেগ পেতে হচ্ছে। কিছু এলাকায় এখনও মাঝে মাঝে সামান্য আগুন এবং ধোঁয়া দেখা যাচ্ছে। আমরা আগুন সম্পূর্ণ নেভাতে কাজ করছি।

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের এসিএফ কামাল উদ্দিন আহম্মেদ বলেন, বনের মধ্যে কিছু দূরে দূরে বিক্ষিপ্তভাবে পরিকল্পিতভাবে আগুন দেয়ার ইঙ্গিত পাওয়া গেছে। সাধারণভাবে এতো দূরে দূরে ছড়িয়ে ছিটিয়ে আগুন লাগবেনা। এবারও আগুন লাগানো হয়েছে।

শুক্রবার দুপুরে অগ্নিকাণ্ডের এলাকা পরিদর্শন করেছেন বন বিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) জহির উদ্দিন আহম্মেদ।

তিনি বলেন, কয়েক কিলোমিটার জুড়ে বিক্ষিপ্তভাবে আগুন দেয় দুর্বৃত্তরা। তাই শনাক্ত করে আগুন পুরোপুরি নেভাতে সময় লাগছে। তবে বর্তমানে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছে দাবি করে জহির উদ্দিন আহম্মেদ বলেন, আগুন সম্পূর্ণ নিভে গেলেও ফায়ার সার্ভিসকে সুন্দরবন থেকে সরিয়ে নেওয়া হবে না। বন বিভাগের সঙ্গে ফায়ার সার্ভিস কর্মীরাও ওই এলাকায় পর্যবেক্ষণে থাকবে।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মো. মানিকুজ্জামান বলেন, আগুন নেভাতে বাগেরহাট, মোরেলগঞ্জ ও শরণখোলা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের সঙ্গে সকালে খুলনা থেকে আসা ১২ জন কর্মী যোগ দিয়েছেন। বাতাসের তীব্র এবং পানির আধার দূরে হওয়ায় আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে।

যেখানে আগুন লেগেছে তার থেকে প্রায় দুই কিলোমিটার দূরের আড়ুয়ারবাড় খাল থেকে দমকল কর্মীরা পানি এনে আগুন নেভানোর কাজ করছেন। বিভিন্ন স্থানে এখনও মাঝে মাঝে ধোঁয়া দেখা যাচ্ছে। আগুন সম্পূর্ণ নেভাতে আর কত সময় লাগতে পারে তা নিশ্চিত করে বলতে পারেন নি ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা।

বুধবারের অগ্নিকাণ্ড নিয়ে গেল এক মাসে সুন্দরবনে চার বার আগুন লাগলো। এর আগে গত ২৭ মার্চ, ১৩ ও ১৮ এপ্রিল ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্প এলাকায় আগুন লাগে। সে সময় বন বিভাগের পক্ষ থেকে তদন্ত করে স্থানীয় দুর্বৃত্তদের দায়ী করা হয়।
ওই ঘটনায় দু’টি মামলাও করে বন বিভাগ। তবে এখনও আসামিদের কাউকে গ্রেফতার করা যায়নি।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top