সকল মেনু

সিপিএ ‘রোড শো’ সংসদ ও গণতন্ত্র জানবে যুব সমাজ

৪৯.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৩ মার্চ : জাতীয় সংসদের কার্যক্রম, গণতন্ত্র, আইনের শাসন, মৌলিক মানবাধিকার জানবে এবার যুব সমাজ। কমনওয়েলথভুক্ত দেশের যুব সমাজের কাছে এই বার্তা পৌঁছে দিতে বাংলাদেশ জাতীয় সংসদের উত্তর প্লাজা থেকে রাজধানীর বিভিন্ন বিদ্যালয়-মহাবিদ্যালয়ের ১৫০ জন শিক্ষার্থীদের নিয়ে শুরু হয়েছে সিপিএ ‘রোড শো’।

বুধবার দুপুরে জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলন থেকে এসব তথ্য জানান সিপিএ চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী।

এসময় আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ, হুইপ শহিদুজ্জামান সরকার, সাগুফতা ইয়াসমিন এমিলি।

এদিন কমনওয়েলথভুক্ত ৫৩টি দেশে শুরু হয়েছে ‘সিপিএ ইয়থ রোড শো অন পার্লামেন্টারি ডেমক্রেসি’।

স্পিকার ও সিপিএ চেয়ারপারসন বলেন, এই রোড শো’র মাধ্যমে দেশের প্রত্যেক যুবক জানতে পারবে তাদের মৌলিক অধিকার, মানবাধিকার, আইনের শাসন, সংসদীয় গণতন্ত্র, শাসন বিভাগ কিভাবে কাজ করে। যা যুব সমাজকে পরবর্তী নেতৃত্বে আসতে সহায়তা করবে।

তিনি আরও বলেন, সিপিএ ভুক্ত ৫৩টি দেশে প্রায় ২ দশমিক ২ বিলিয়ন জনসংখ্যা রয়েছে। এর মধ্যে ৬০ শতাংশের বয়স ৩০ বছরের নীচে।

সিপিএ’র অন্যান্য কার্যক্রমের অংশ হিসেবে অব্যহতভাবে এই রোড শো চলতে থাকবে এবং যুব সমাজ জনপ্রতিনিধিদের কাছাকাছি আসার সুযোগ পাবে, আইন সম্পর্কে ধারণা পাবে।

এরপর জুন মাসে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে একই ‘রোড শো’ শুরু হবে। বাংলাদেশের প্রতিটি বিভাগে এই কার্যক্রম চালু করার চিন্তা রয়েছে, জানান স্পিকার। সংসদ সদস্যরা চাইলে তাদের নিজ নির্বাচনী এলাকায় এই কার্যক্রম চালাতে পারেন, সেক্ষেত্রে সিপিএ সহযোগিতা করবে।

‘রোড শো’তে অংশগ্রহণকারী রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের ১০ শ্রেণির ছাত্র মো. মুশফিকুর রহমান ফাহিম জানান, আমরা সংবিধান সম্পর্কে জানতে পারছি। আমাদের নিজেদের সমৃদ্ধ করতে পারছি। এটা আমাদের বড় পাওয়া।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top