সকল মেনু

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে মাতৃভাষা দিবস উদযাপন

১৯.আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২৫ ফেব্রুয়ারি : যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট। কর্মসূচির অংশ হিসেবে ২১ ফেব্রুয়ারি কনস্যুলেট প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনিমিত করা হয় এবং দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

এরপর সকল শহীদদের সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত কামনা ও দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত পরিচালনা করা হয়।

কনস্যুলেট মিলনায়তনে ২১ ফেব্রুয়ারি সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, এসআইএল ইন্টারন্যাশনাল এর প্রধান নির্বাহী এবং ভাষা বিশেষজ্ঞ ড. ফ্রেডরিক এ. বসওয়েল, বিশিষ্ট শিক্ষাবিদ ও মুক্তিযোদ্ধা ড. নুরান নবী বক্তব্য দেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের মধ্য দিয়ে বিশ্ব সম্প্রদায়ের মধ্যে ভাষাগত বন্ধনের একটি অনন্য সুযোগ সৃষ্টি হয়েছে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

এর আগে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান তার বক্তৃতায় বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সারা বিশ্বে ভাষার বৈচিত্র্য উদযাপনের একটি প্রেক্ষাপট তৈরি করেছে। এ প্রসঙ্গে তিনি মহান ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান তুলে ধরার পাশাপাশি ১৯৭৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে তার বাংলায় বক্তব্য প্রদানের বিষয়টি উল্লেখ করেন। ভাষা আন্দোলনের ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরে তিনি আরো বলেন, এই আন্দোলনের ধারাবাহিক অর্জনই বাংলাদেশের স্বাধীনতা।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কনস্যুলেট পরিবার, কমিউনিটি এবং এস্তোনিয়া, ভারত, ইন্দোনেশিয়া, কাজাখাস্তান, নেপাল, নাইজেরিয়া, রাশিয়ান ফেডারেশন এবং সিয়েরা লিওননের শিল্পীরা অংশগ্রহণ করেন।

মার্কিন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন দেশের কূটনীতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top