সকল মেনু

একুশ আমাদের অধিকার আদায়ের চেতনা

৬.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২১ ফেব্রুয়ারি :  জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, একুশ আমাদের অধিকার আদায়ের চেতনা। বায়ান্নতে আমরা সংগ্রাম করেছি মাতৃভাষার অধিকার আদায়ের জন্য। আজ আমাদের সংগ্রাম করতে হবে জনগণের ভোটাধিকার, মৌলিক-মানবাধিকার, গণতন্ত্র, অবাধ-সুষ্ঠু অংশগ্রহণমূলক নির্বাচন ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার জন্য। হত্যা, ধর্ষণ ও লুটপাট বন্ধ করার জন্য।

শনিবার বিকেলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জেএসডির উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

আ স ম আবদুর রব অভিযোগ করেন, সরকার ক্ষমতা রক্ষার জন্য শুধু বিরোধী রাজনৈতিক দলের প্রতিই নিষ্ঠুরতা দেখাচ্ছে না, সাংবাদিকদের সঙ্গেও নিষ্ঠুর আচরণ করছে। সাগর-রুনিসহ অসংখ্য সাংবাদিক হত্যার বিচার হচ্ছে না। খ্যাতনামা সাংবাদিক মাহফুজ আনামের বিরুদ্ধে প্রায় প্রতিদিন সারাদেশে অসংখ্য হয়রানিমূলক মামলা দায়ের করা হচ্ছে। এ ধরনের আচরণ একুশের চেতনার পরিপন্থি এবং উপনিবেশিক মানসিকতার পরিচায়ক।

জাতিকে এ অবস্থা থেকে মুক্ত করতে সকলের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, এবারের একুশে আমাদের শপথ নিতে হবে, উপনিবেশিক ধারার রাজনৈতিক চিন্তা চেতনার ধারক দুই জোটের বিরুদ্ধে তৃতীয় রাজনৈতিক শক্তি গড়ে তোলার।

আবদুর রব বলেন, মহান একুশেই স্বাধীনতার বীজ বপিত হয়েছিল। একুশই আমাদের রক্ত দিয়ে অধিকার আদায় করতে শিখিয়েছে। একুশের নানামুখী তাৎপর্যের কারণেই আজ তা শুধু শহীদ দিবস নয়, আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা লাভ করেছে। অথচ সরকারের কর্তৃত্ববাদী শাসন একুশের চেতনাকে ভুলণ্ঠিত করছে।

সভায় আরও বক্তৃতা করেন জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন। তিনি বলেন, উচ্চ শিক্ষার পাঠ্য বই বাংলায় রচনা করা এবং উচ্চ আদালতের রায় বাংলায় লেখার জন্য এবারের একুশে আমাদের শপথ নিতে হবে।

আবদুর রবের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন জেএসডি নেতা এম এ গোফরান, আতাউল করিম ফারুক, মো. সিরাজ মিয়া, তানিয়া রব, মো. দেলোয়ার হোসেন, আবদুর রাজ্জক রাজা, আবদুল্লা আল তারেক প্রমুখ।

হটনিউজ২৪বিডি.কম /এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top