সকল মেনু

প্রতিটি বাঙালির বাড়িতে যা পাওয়া যাবে

৩৮.লাইফস্টাইল ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৭ ফেব্রুয়ারি:  আপনি যদি বাঙালি হন নিশ্চয় গর্ব করবেন আপনার স্বতন্ত্র বাঙালিয়াত্ব নিয়ে। কারণ আপনার যেমন আছে ভাষার ঐতিহ্য তেমনি আছে কিছু দ্রব্য ব্যবহারেরও ঐতিহ্য। আরও একটি ঐতিহ্যের বিষয় হলো বাঙালির স্বভাব।

এবার আমরা একটু আলোচনা করে নিই বাঙালির সেই স্বভাব আর দ্রব্য নিয়ে। যদি প্রশ্ন করা হয়, বাঙালির ঘরে কোন জিনিস গুলো অবশ্যই থাকে । তার উত্তর আপনার কাছে একরকম। অন্য কারও কাছে আর একরকম। কিন্তু গড়ে সব বাঙালির ঘরে গেলেই যেগুলো আপনি পাবেন সেগুলো হল –

১) মাফলা এবং সোয়েটার – বাঙালি মাফলা পড়বে না, সোয়েটার পরবে না, হয় নাকি! শীত পড়ুক অথবা না পড়ুক, বাঙালির গলায় মাফলার চাই। সোয়েটারটাও ঠিক গায়ে উঠবে।

২) আতর- সে আপনার ঘরে আজকের দিনের যতই ব্র্যান্ডেড সুগন্ধী থাকুক না কেন, বাঙালির আতরপ্রীতি কমেনি একটুও।

৩) কবিরাজি ওষুধ- আপনি বাঙালি আর ঘরে একটু-আধটু কবিরাজি চলবেনা তাই কি হয়।

৪) নারকেল তেল – সে আপনি শ্যাম্পু যতই করুন। বাঙালির চাই ঘন-লম্বা-কালো চুল। আর তার জন্য ঠিক চাই একটু নারকেল তেল।

৫) পাওডার – গরমকালে স্নান সেরেই বাঙালির গায়ে ছড়িয়ে দিতে হবে ট্যালকম পাউডার। তার সুগন্ধ ছাড়া বাঙালির একেবারে চলবে না।

৬) ছাতা – বৃষ্টি হতো পারে খুব রোম্যান্টিক। বাঙালি নিজেও বড় রোম্যান্টিক জাতি। কিন্তু ছাতা তার চাই-ই চাই।

৭) ঘি – বাঙালির পাতে মাছ, মাংস, ডিম যাই দিন। রসিয়ে খাওয়া শুরুর আগে গরমভাতে একটু ঘি না দিলে বাঙালির পেট ভরবে না।

৮) সরষের তেল – দক্ষিণে গেলে তো আপনাকে নারকেল তেলেরই সব খেতে হবে। কিন্তু বাঙালির ঘরে চাই খাঁটি সর্ষের তেল। না হলে আবার রান্নার স্বাদ আসে নাকি!

৯) ধর্মীয় বই- বাঙালি জাতি একটু বেশি ধর্মীয় প্রিয় তাই ঘরে একটি করে হলেও ধর্মীয় বই থাকবে । নে হিন্দু আর মুসলমান যা্ই হোক এটায় বাঙালি।

১০) উত্তম-সুচিত্রার ছবি – আজকের দিনের দামি ডিভিডি বা কম্পিউটারই থাকে ঘরে। কিন্তু দু একটা উত্তম-সুচিত্রার বাংলা ছবি ঠিক থাকবে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top