সকল মেনু

যশোরের কেশবপুরে ফুল চাষ করে স্বাবলম্বী ‘ফুল বউদি’

index যশোর প্রতিনিধি আব্দুল ওয়াহাব মুকুল: ফুল ফুটুক আর না ফুটুক এখন আমার বসন্ত, তাই বিশ্ব বসন্ত উৎসব, বিশ্ব ভালবাসা দিবস ও মহান একুশে ফেব্র্রুয়ারী অন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছি। সফল ফুল উৎপাদনকারী ও জাতীয় স্বর্নপদক প্রাপ্ত যশোরের কেশবপুরের মুল গ্রামের ফুলচাষী অঞ্জু রাণী ওরফে ‘ফুল বউদি’ স্বাবলিল ভঙ্গিতে কথাগুলো বললেন।
সরেজমিন তথ্যানুসন্ধান কালে কথা হয় ফুল বেচে যার সংসার চলে কেশবপুরের সেই ফুল বউদির সাথে। উপজেলা সদর থেকে মাত্র ৩ কিলোমিটার দুরে প্রত্যন্ত অঞ্চলের একটি গ্রাম নাম মুলগ্রাম, সেই গ্রামের মাঠে মাঠে বইছে ফুলের বসন্ত। শুধু গ্রামের মাঠে নয় শহরের কোলাহলেও রয়েছে নানা রকম ফুলে ফুলে সাজানো বাগান। ফুল বউদির ফুলের কদর রয়েছে রাজধানী ঢাকাসহ সারা দেশ জুড়ে। প্রতি বছর তিনি ফুল বিক্রী করে লাখ লাখ টাকা উপার্জন করে থাকেন। এবারও  তিনি বিশেষ দিবসকে সামনে রেখে ৫ কোটি টাকার ফুল বিক্রি করার লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে। আগামী ১০ই ফেব্রয়ারী থেকে বসন্ত বরণ, বিশ্ব ভালবাসা দিবস আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফুল বাজারে সরবরাহ করবে। মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার নিকট হতে জাতীয় স্বর্নপদক প্রাপ্ত হয়েছেন। অঞ্জু রানী বলেন কেশবপুর উপজেলায় ১শ ৪৭ বিঘা জমিতে ফুলের আবাদ করছি। যা থেকে তিনি এবার ৫ কোটি টাকার ফুল সরবরাহ করবে বলে আসাবাদ ব্যাক্ত করেন। তার বাগানে রয়েছে রং বে-রঙ্গের গোলাপ, গাঁদাফুল, বেলিফুল, জারবেরা, গ্লাডিওলাস, রজনীগন্ধা, হলুদগাঁধা, চন্দ্রমল্লিকাসহ প্রায় ২০ প্রজাতির ফুল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top