সকল মেনু

চক্রান্তের বিরুদ্ধে জনগণকে সচেতন করুন

৭.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১১ ফেব্রুয়ারি : সন্ত্রাস, মাদক, জঙ্গিবাদ ও দেশি-বিদেশি চক্রান্তের বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তুলতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বিকেলে গাজীপুরের সফিপুরে বাংলাদেশ আনসার ভিডিপি একাডেমিতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৬তম জাতীয় সমাবেশ উপলক্ষ্যে আয়োজিত দরবারে তিনি এ আহ্বান জানান।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, গ্রামে গঞ্জে থাকেন অনেকে। সন্ত্রাস, মাদক, জঙ্গিবাদের বিরুদ্ধে জনসচেতনতা তৈরি করতে হবে।

তিনি বলেন, অনেক সময় জাতীয় ও আর্ন্তজাতিক অনেক ধরনের ষড়যন্ত্র থাকে। বিশেষ করে দেশ যখন উন্নয়নের পথে এগিয়ে যায় তখন অনেকের আমাদের দেশের প্রতি দৃষ্টি পড়ে। দেশি-বিদেশি নানা চক্রান্ত চলতে পারে। এখানে সবচেয়ে বেশি প্রয়োজন জনগণের সচেতনতা।

সন্ত্রাস-জঙ্গিবাদের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, ‘কেন মানুষ জঙ্গি হবে? কেন মানুষ সন্ত্রাসী হবে? ইসলাম শান্তির ধর্ম, আমরা শান্তিতে বিশ্বাস করি। আত্মঘাতী হামলা, মানুষ হত্যা এটা তো কখনো ধর্ম সমর্থন দেয়নি। মানুষ কেন সে পথে যাবে। ছেলেমেয়েরা লেখাপড়া শিখবে, পড়াশোনা করে মানুষের মতো মানুষ হবে। আমরা তাদের সব রকম সুযোগ করে দিয়েছি।

সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে এ ধরনের ঘটনা ঘটছে। বাংলাদেশ যথেষ্ট পদক্ষেপ নিয়েছে। কোন জঙ্গিবাদ সন্ত্রাসকে আমরা মাথাচাড়া দিয়ে উঠতে দেইনি।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের উন্নয়নের কর্মী হওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে দেশের সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষা, নারীর অগ্রযাত্রা ও আর্থ সামাজিক উন্নয়নের কর্মী বাহিনী হিসেবে প্রথম সারিতে দেখতে চাই। সরকার এ জন্য সব ধরনের সহযোগিতা দিয়ে যাবে।

আধুনিক অস্ত্র সরবরাহসহ প্রশিক্ষণের মাধ্যমে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে আধুনিক ও যুগোপযোগী করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী এ সময় আনসার সদস্যদের পেশাদারিত্বের প্রশংসা করেন।

বিগত সময়ে বিএনপি-জামায়াতের আন্দোলনে সহিংসতা মোকাবেলায় রেল ও মহাসড়কের নিরাপত্তায় আনসার সদস্যদের ভূমিকার প্রশংসা করেন তিনি।

এই বাহিনীর উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের উন্নয়নে আমরা যতটুকু কাজ করেছে অন্য কেউ তা করেনি।

এর আগে বৃহস্পতিবার বেলা আড়াইটায় দরবার শুরু হয়। দরবারের শুরুতে বক্তব্য রাখেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মো. নাজিম উদ্দীন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও সচিব মোজ্জামেল হক খান।

আনুষ্ঠানিক বক্তব্যের পর প্রধানমন্ত্রী আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের বিভিন্ন সমস্যা ও দাবির কথা শোনেন এবং তা সমাধানের আশ্বাস দেন।

তিনি সবাইকে সমস্যার কথা খোলামেলাভাবে বলার আহ্বান জানিয়ে বলেন, মন খুলে কথা বলুন। আমাকে শুধু প্রধানমন্ত্রী হিসেবে দেখবেন না। আমি বঙ্গবন্ধু কন্যা, জাতির পিতার কন্যা।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর চাকরি স্থায়ীকরণে আইনগত সমস্যা দূর করে তাদের আত্মীয়করণ করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

এর আগে সকাল ১১টা ৪০ মিনিটে গাজীপুরের সফিপুরে বাংলাদেশ আনসার ভিডিপি একাডেমিতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৬তম জাতীয় সমাবেশে আসেন প্রধানমন্ত্রী।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top