সকল মেনু

সেন্ট্রাল আফ্রিকায় যৌন নিপীড়নের অভিযোগের মুখে বাংলাদেশি সৈন্য

১ নংআন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম  ৩০ জানুয়ারী : সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে শিশুদের যৌন নিপীড়নে বাংলাদেশের শান্তিরক্ষীও অভিযোগের মুখে রয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর এসেছে। জাতিসংঘের সহকারী মহাসচিব (ফিল্ড সাপোর্ট) অ্যান্থনি ব্যানবারি শুক্রবার এক সংবাদ সম্মেলনে যে নতুন অভিযোগগুলো তুলে ধরেন তাতে বাংলাদেশি সৈন্যদের কথাও বলেছেন বলে রয়টার্স জানিয়েছে।

মধ্য আফ্রিকার দেশটিতে মুসলিম-খ্রিস্টান সংঘাত থামাতে ২০১৩ সাল থেকে বিদেশি সৈন্যরা সেখানে রয়েছে। প্রথমে যায় ফ্রান্সের সৈন্যরা। পরের বছর জাতিসংঘ শান্তিরক্ষীও মোতায়েন করা হয় দেশটিতে। সেখানে বর্তমানে ১০ হাজারের বেশি বিদেশি সৈন্য কাজে রয়েছে।

২০১৫ সালে এই দেশটিতে বিদেশি সৈন্যদের দ্বারা শিশুদের যৌন নির্যাতনের অভিযোগ উঠেছিল। সংবাদ সম্মেলনে নতুন ১২টি অভিযোগ তুলে ধরেন জাতিসংঘের সহকারী মহাসচিব, যা নিয়ে ঘটনার সংখ্যা বেড়ে ২২টি হল।

নিউ ইয়র্কে সংবাদ সম্মেলনে অ্যান্থনি ব্যানবারি আবেগঘন কণ্ঠে বলেন, ‘যারা জাতিসংঘের হয়ে শান্তি রক্ষা করার কাজ করে, যারা নিরাপত্তা দেয়ার কাজ করে; এই ধরনের অভিযোগ তাদের কতটা ক্ষুব্ধ করেছে, তা বলে বোঝানো যাবে না।’

হটনিউজ২৪বিডি.কম /এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top