সকল মেনু

মিনি রসগোল্লা!

mistibg_556800192নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৫ জানুয়ারী : রসগোল্লা। সারাদেশে একই রকম। তবে ব্যতিক্রমধর্মী রসগোল্লা পাওয়া যায় উত্তরবঙ্গে। আকারে ছোট। স্বাদে অতুলনীয়, দামেও কম। দেশের যে কোন স্থানে আকারের মতোই অবশ্য অপরিবর্তিত রসগোল্লার দাম।

ময়মনসিংহের বাজারে প্রতি কেজি রসগোল্লার দাম ১৬০ থেকে ১৭০ টাকা। এক কেজিতে ধরে ১৫ কী ১৬ পিস। তবে উত্তরবঙ্গে সেই রসগোল্লাই এক কেজিতে পাওয়া যায় ৩০ পিস! দামও আবার কম। মাত্র ১২০ টাকা।

বগুড়া জেলা শহর থেকে মাত্র ৮ কিলোমিটার দূরে দাঁড়াইল বাজার। স্থানীয় গাবতলী ইউনিয়নের এ বাজারেই বিক্রি হয় ওই রসগোল্লা। দেখতে যেন অনেকটাই ‘মিনি রসগোল্লা।’ আকারে দেখতে ছোট হলেও রসগোল্লা, রসগোল্লাই।

এর আলাদা কোন নাম নেই। তবে যে দোকানে এটি বিক্রি হয় তার নামটি অন্যরকম। মন চায় মিষ্টান্ন ভান্ডার। ওই বাজারের রাস্তার পাশে খোলামেলা স্থানে একটি চালা ঘরে ওই দোকান। এ রসগোল্লা সুস্বাদু। রসালো মিষ্টি। নরম হওয়ায় মুখে দিলেই মিলিয়ে যায়।

প্রতিদিন সকাল ৮টায় বড় বড় কয়েকটি ডিশ চৌকির উপর রেখে দোকান সাজিয়ে বসেন জাহিদুল ইসলাম। বয়স পঞ্চাশের কোটায়। স্থানীয় আজিজুল হক কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স পাস করা জাহিদুল নিজেই এ মিনি রসগোল্লার কারিগর।

বাবা আব্দুস সাত্তারও ছিলেন ক্ষুদে ব্যবসায়ী। ঐতিহ্যের ধারায় প্রায় ২৩ বছর ধরে রসগোল্লা, জিলাপি, বগুড়ার বিখ্যাত দই, লাড্ডু, মুড়ির মোয়া ও নিমকির পসরা নিয়মিত সাজিয়ে বসেন জাহিদুল। তার হাতে তৈরি সাদা রসগোল্লা স্থানীয়ভাবে বিশেষ সুনামও কুড়িয়েছে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top