সকল মেনু

সালাউদ্দিন কাদেরের মৃত্যুদণ্ডে মার্কিন সিনেটের উদ্বেগ

সালাউদ্দিন কাদেরের মৃত্যুদণ্ডে মার্কিন সিনেটের উদ্বেগ
সালাউদ্দিন কাদেরের মৃত্যুদণ্ডে মার্কিন সিনেটের উদ্বেগ

১৯ নভেম্বর ২০১৫, নিরাপদ নিউজ : সালাউদ্দিন কাদেরের মৃত্যুদণ্ডাদেশে মার্কিন সিনেট কমিটি উদ্বেগ প্রকাশ করেছে। এ ব্যাপারে তারা গভীর উদ্বিগ্ন ও মর্মাহত বলে জানান।

সিনেট কমিটির চেয়ারম্যান জন ম্যাককেইন স্বাক্ষরিত এক চিঠিতে এই উদ্বেগের কথা জানানো হয়।

চিঠিতে বলা হয়, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত অপরাধের বিচারের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল(আইসিটি)নামে যে আদালত গঠন করে সেখানে সালাউদ্দিন কাদের চৌধুরীর বিচার ও তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

এদিকে আইসিটির বিচার প্রক্রিয়া, এর নিরপেক্ষতা ও গ্রহণযোগ্যতা নিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও মানবাধিকার সংগঠনগুলো নানা প্রশ্ন তুলেছে।

এছাড়া আইসিটির কার্যক্রমে বিশ্বের অন্যান্য যুদ্ধাপরাধ আদালতের মান বজায় রাখতে পারেনি বলেও চিঠিতে অভিযোগ তোলা হয়েছে।

চিঠিতে জন ম্যাককেইন বলেন, সিনেট আর্মড সার্ভিস কমিটির চেয়ারম্যান এবং পদাধিকার বলে এই কমিটির সদস্য হিসেবে বলতে চাই “বাংলাদেশ এমন কোন পদক্ষেপ নিবে না যাতে তার উন্নয়ন কর্মকান্ড ব্যাহত হয়, আমরা বাংলাদেশের জনগণের চাওয়া-পাওয়া স্বীকৃতি দিয়ে দীর্ঘকাল পর্যন্ত সহযোগিতা ও সমর্থন দিয়ে আসছি।

আমরা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা এবং সামরিক বিষয়ক সম্পর্ককেও জোরদার করতে চাই।

তবে এটাও আমরা প্রত্যাশা করি, বাংলাদেশ সরকার মানবাধিকার ও মৌলিক ন্যায় বিচারের প্রতি যথার্থ সম্মান প্রদর্শন পূর্বক সালাউদ্দিন চৌধুরীর মৃত্যুদণ্ডাদেশ পূনর্বিবেচনা করে আন্তর্জাতিক মানসম্মত নিরপেক্ষ বিচার নিশ্চিত করবে।”

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top