সকল মেনু

আজ অগ্রহায়ণের প্রথম দিন, নবান্ন উৎসব শুরু

আজ অগ্রহায়ণের প্রথম দিন, নবান্ন উৎসব শুরু
আজ অগ্রহায়ণের প্রথম দিন, নবান্ন উৎসব শুরু

ঢাকা, ১৫ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : আজ অগ্রহায়ণের প্রথম দিন, আজ নবান্ন উৎসবের দিন। নবান্ন মানে নতুন অন্ন। নতুন ফসল ঘরে তোলা উপলক্ষে বাংলার কৃষকরা এই উৎসব পালন করে থাকে।
নবান্ন উৎসবের সঙ্গে মিশে আছে বাঙালির ঐতিহ্যবাহী সংস্কৃতি। অগ্রহায়ণের শুরুতেই এপার বাংলা ও ওপার বাংলাতে চলে উৎসবের নানা আয়োজন। নতুন ধান কাটা আর সেই ধানের প্রথম অন্ন খাওয়াকে কেন্দ্র করে পালিত হয় নবান্ন উৎসব। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এ যেন সত্যি হৃদয়ের বন্ধনকে আরও গাঢ় করার উৎসব। হেমন্ত এলেই দিগন্তজোড়া প্রকৃতি ছেয়ে যায় হলুদ-সবুজ রঙে। এই শোভা দেখে কৃষকের মন আনন্দে ভাসতে থাকে। কারণ, কৃষকের ঘর ভরে উঠবে গোলা ভরা ধানে। স্মরণাতীত কাল থেকে বাঙালির জীবনে পয়লা অগ্রহায়ণকে বলা হয়ে থাকে বাৎসরিক সুদিন। নবান্ন হচ্ছে হেমন্তের প্রাণ।
সঙ্গীত, আবৃত্তি, নৃত্য আর আদিবাসী ওয়ানগালা জুম নৃত্যের মধ্য দিয়ে চারুকলার বকুলতলায় উদযাপন করা হলো নবান্ন উৎসব। নগরে ফসলের ঘ্রাণ, কৃষক-কৃষাণীর বৈচিত্র্যপূর্ণ অবাধ বিচরণ না থাকলেও প্রতি বছরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বকুলতলায় আয়োজিত হয় এই নবান্ন উৎসব।
এটি হাজার বছরের ঐতিহ্যে লালিত বাঙালির প্রাণের এ গ্রামীন নবান্ন উৎসব আজ উঠে এসেছে ইট-পাথরের নগরীতেও।
চারুকলার বকুলতলায় রোববার ভোর থেকেই শুরু হয় এবারের নবান্ন উৎসব। ঢাক-ঢোলসহ বিভিন্ন বাদ্যযন্ত্রের সংমিশ্রণে সাংস্কৃতিক পরিবেশনা আর মুড়ি-মুড়কির গন্ধে কিছুক্ষণের জন্য হলেও উৎসবপ্রিয় নগরবাসী ফিরে পান গ্রামীণ আবহ।
জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ আয়োজিত এ উৎসব শুরু হয় প্রিয়াংকা গোপ’র রাগসঙ্গীত আর ইফতেখার আলম প্রধানের তবলা বাদনের মধ্য দিয়ে। এরপরই লায়লা আফরোজ কবি আবু জাফর ওবায়দুল্লাহ’র কবিতা আবৃত্তি করেন।
এরপর দলীয় নৃত্য, ফরিদা পারভিন ও মাহাবেদ ঘোষের একক সংগীত, কবিতা আবৃত্তি, সমবেত পরিবেশনা, আদিবাসী ওয়ানগালা জুম নৃত্যে মুখর হয়ে ওঠে চারুকলার বকুলতলা। সকাল নয়টার দিকে নবান্ন উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন শিক্ষাবিদ ও সংস্কৃতিজন সিরাজুল ইসলাম।
নবান্ন উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীর রঙ্গরস থিয়েটারের আলকাপ পরিবেশনের পর চারুকলার বকুলতলা থেকে বের হয় নবান্ন শোভাযাত্রা। শোভাযাত্রাটি টিএসসি চত্ত্বর ঘুরে আবার বকুলতলায় এসে শেষ হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top