সকল মেনু

সচেতনতাই ডায়াবেটিস রোগ কমাতে পারে: মেহের আফরোফ চুমকি

সচেতনতাই ডায়াবেটিস রোগ কমাতে পারে
সচেতনতাই ডায়াবেটিস রোগ কমাতে পারে

১৪ নভেম্বর ২০১৫, নিরাপদ নিউজ : সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি মাধ্যমে ডায়াবেটিস রোগ প্রতিরোধ করা সম্ভব বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোফ চুমকি।

আজ শনিবার দুপুরে রাজধানীর বারডেম হাসপাতাল অডিটোরিয়ামে ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, “ফাস্টফুডের পরিবর্তে পরিমিত পরিমাণ ভাত খান। হাঁটা ও সাইকেলিং-এর অভ্যাস গড়ে তুলুন। নিয়মিত প্রচুর পরিমাণে ফল খান। শুধুমাত্র প্রচার-প্রচারণার মাধ্যমে ডায়াবেটিস রোগ বহুলাংশে কমানো যায়।”

“সাধারণ জনগণের মধ্যে এই রোগের বিষয়ে সচেতনতা গড়ে তুলতে হবে। কেননা, কেউ সমাজের বোঝা হয়ে থাকুক এটা আমরা কখনই চায় না”- বলেন তিনি।

নিম্ন আয়ের মানুষের জন্য ডায়াবেটিস রোগের চিকিৎসা ব্যয় বহন করা অসম্ভব বলেও দাবি করেন মেহের আফরোজ। তিনি বলেন, “এই রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল।

গরীব পরিবারের লোকজন জমি-জায়গা পর্যন্ত বিক্রি করে এর চিকিৎসা করে। এক সময় রোগীও মারা যায় এবং ওই পরিবারকে পথে বসতে হয়।”

তিনি আরো বলেন, সরকার মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তবে এটা উদ্বেগের বিষয়, ধনীদের পাশাপাশি গরীবরাও ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছে।

এতে গর্ভবতী নারী ও শিশুরা পুষ্টিহীনতায় ভুগছে। এটা থেকে বেরিয়ে আসতে হবে। এই রোগ প্রতিরোধে ডায়াবেটিক সমিতিসহ সকলকে সহযোগিতা করার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সংগঠনের সহ-সভাপতি এ আর খান, বারডেম হাসপাতালের মহাপরিচালক ডা. নাজমুন নাহার, হাসপাতালের ল্যাবরেটরি সার্ভিসেস বিভাগের পরিচালক অধ্যাপক শুভাগত চৌধুরী প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top