সকল মেনু

প্রথমবারের মতো নৌবাহিনীতে আসছে নারী নাবিক

প্রথমবারের মতো নৌবাহিনীতে আসছে নারী নাবিক
প্রথমবারের মতো নৌবাহিনীতে আসছে নারী নাবিক

ঢাকা, ১১ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ‘২০১৬ সালে নৌবাহিনীতে বিভিন্ন শাখায় প্রথমবারের মতো নারী নাবিক যোগদান করবে।’
বাহিনীগুলোতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা জন্য এ পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তিনি।
বুধবার জাতীয় সংসদের অধিবেশনের সংরক্ষিত মহিলা আসন-৪১ এর সাংসদ বেগম কাজী রোজীর এক প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, ‘নারী ও পুরুষের অনুপাত আনার লক্ষ্যে বাহিনীগুলোতে নারী সদস্য অন্তর্ভুক্তির বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। যার ফলে ভবিষ্যতে নারী সংখ্যা আরো বৃদ্ধি পাবে। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালে নৌবাহিনীতে বিভিন্ন শাখায় প্রথমবারের মতো নারী নাবিক যোগদান করবে।’
এ সময় সেনা, নৌ ও বিমানবাহিনীতে পুরুষের তুলনায় নারীদের আনুপাতিক হার ‍তুলে ধরেন মন্ত্রী। যাতে নারীদের অবস্থানের করুণ চিত্র ফুটে উঠেছে।
মন্ত্রীর দেয়া প্রতিবেদনে দেখা গেছে- সেনাবাহিনীতে পুরুষ ও নারীর শতকরা অনুপাত ৯০.৯৮: ৯.০২। একইভাবে নৌ ও বিমানবাহিনীতে নারীদের অংশগ্রহণ যথাক্রমে ৯৭.৪৩:২.৫৭ এবং ৯৮.১৬:১.৮৪। অর্থাৎ এ তিনটি বাহিনীর একটিতেও ১০ শতাংশের ওপরে নারীদের অংশগ্রহণ নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top