সকল মেনু

মানুষ লাখ লাখ টাকা খরচ করে বিদেশে চিকিৎসার জন্য যাচ্ছে

index  অর্থনৈতিক প্রতিবেদক : দেশে স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর প্রতি জনগণ আস্থা রাখতে পারছে না বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেছেন, ‘স্বাস্থ্যসেবা প্রধানকারী প্রতিষ্ঠানগুলোর ওপর আস্থা রাখতে না পেরে প্রতি বছর মানুষ লাখ লাখ টাকা খরচ করে বিদেশে চিকিৎসার জন্য যাচ্ছে। এটি জাতি হিসেবে আমাদের জন্য মোটেই সম্মানজনক নয়।’

মঙ্গলবার দুপুরে মতিঝিলে ডিসিসিআই অডিটরিয়ামে বিশ্ব অ্যাক্রেডিটেশন দিবস উপলক্ষে আয়োজিত ‘অ্যাক্রেডিটেশন : স্বাস্থ্য ও সামাজিক সেবায় সহায়তা করে’ শীর্ষক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) যৌথভাবে ডিসিসিআইয়ের কার্যালয়ে এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত। এ সময় তিনি বলেন, ‘বর্তমানে মোবাইল অপারেটরগুলোর তৈরি টাওয়ারের কারণে পরিবেশ নষ্ট হচ্ছে। নিকট ভবিষ্যতে অবশ্যই মোবাইল ব্যবহার কমিয়ে আনা দরকার।’

এ সময় সেবা ও পণ্যের ভালো গুণগতমানের জন্য আট প্রতিষ্ঠানকে অ্যাক্রেডিটেশন সনদ বিতরণ করেছেন শিল্পমন্ত্রী। টেক্সটাইল টেস্টিং-এ ২ প্রতিষ্ঠান, কেমিক্যাল টেস্টিং-এ ৩ প্রতিষ্ঠান, পেট্রোলিয়াম টেস্টিং-এ ১ প্রতিষ্ঠান, কনস্ট্রাকশন টেস্টিং-এ ১ প্রতিষ্ঠান ও সার্টিফিকেশন প্রদানের ১ প্রতিষ্ঠানকে অ্যাক্রেডিটেশন সনদ প্রদান করা হয়।

অ্যাক্রেডিটেশন সনদ পাওয়া প্রতিষ্ঠানগুলো হল- ডিভাইন ফেব্রিকস লিমিটেডের সেন্ট্রাল ল্যাবরেটরিজ, অ্যাটোমিক এনার্জি সেন্টারের অ্যানালিটিক্যাল কেমিস্ট্রি ল্যাবরেটরিজ, পেট্রোমেক্স রিফাইনারি লিমিটেড, সামুদা কেমিক্যাল কমপ্লেক্স, টুভ সুড বাংলাদেশ প্রাইভেট লিমিটেড, টিআইসিআইয়ের ল্যাবরেটরিজ, বাংলাদেশ ম্যাটারিয়াল টেস্টিং ল্যাবরেটরিজ ও বাংলাদেশ স্টান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই)।

সেমিনারে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) চেয়ারম্যান অধ্যাপক ড. আলতাফ হোসেনের সভাপতিত্বে ডিসিসিআইয়ের সহ-সভাপতি হূমায়ুন রশীদ ও বিএবি মহাপরিচালক মো. আবু আব্দুল্লাহ সেমিনারে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top