সকল মেনু

চিকিৎসক সংকটে ভোলা সদর হাসপাতাল:দুর্ভোগ চরমে

এম. শরীফ হোসাইন, ভোলা  প্রতিনিধি : চিকিৎসক সংকটে ভোলা সদর হাসপাতাল। চিকিৎসক সংকটের কারণে চিকিৎসা সেবা পাচ্ছে না সেবা নিতে আসা রোগীরা। এতে করে রোগীদের সিমাহীন দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে। চিকিৎসক সংকটের কারণে ভেঙ্গে পড়তে শুরু করেছে এর চিকিৎসা সেবা কার্যক্রম।
সূত্রে জানা গেছে, ২০ লাক্ষ মানুষের বাস দ্বীপজেলা ভোলা সদর হাসপাতাল। প্রতিদিন গড়ে ৬০০ রোগী চিকিৎসা সেবা নিতে এখানে আসে কিন্তু চিকিৎসা সংকটের কারণে কার্যত সেবা পাচ্ছেননা তারা। ১০০ শয্যার হাসপাতালে সিনিয়র ও জুনিয়র কনসাল্টটেন্টের ২১টি পদের মধ্যে মাত্র ৩ জন রয়েছে। বাকি ১৮ পদ শূণ্য-ই রয়েছে। সহকারী সার্জন ও মেডিকেল অফিসারের ১৭টি পদের স্থলে রয়েছে মাত্র ৪ জন। বাকি ১৩টি পদ শূন্য। হাসপাতালের আবাসিক চিকিৎসকের পদটিও শূণ্য পড়ে আছে। কনসাল্টটেন্ট সহকারী সার্জন ও মেডিকেল অফিসার পদে যারা আছেন তারা আউট ডোরের রোগী দেখতেই হিমসিম খাচ্ছেন। চিকিৎসক না থাকায় রোগীদের রেফার করা হচ্ছে বরিশাল শেরেবাংলা মেডিকেলসহ অন্যত্র।
সূত্রে আরো জানা যায়, ভোলা সদর হাসপাতালকে ২০০০ সালে ৫০ শয্যা থেকে ১০০ শয্যায় উন্নীত করা হয়। ২০১৩ সালে তৎকালনি স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক এবং বর্তমান বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ ভোলা সদর হাসপাতালকে ২৫০ শয্যার হাসপাতালে উন্নীতকরনের কার্যক্রম উদ্বোধন করেন। গত ১৪ বছরেও ভোলা সদর হাসপাতালে ৫০ শয্যার হাসপাতালের জনবল ও দেয়া হয়নি। ফলে চিকিৎসক সংকটের কারণে রোগীরা কার্যত চিকিৎসা সেবা কার্যক্রম। খোদ সিভিল সার্জনও স্বীকার করেছেন এ অভিযোগ।
এহেন পরিস্থিতিেিত হাসপাতালে ভর্তি থাকা রোগীদেরকে দেখতে আসতে পারছেন না চিকিৎসকরা। এ নিয়ে রোগীরা গনমাধ্যমকর্মীদের কাছে পেলেই তাদের ক্ষোভ প্রকাশ করছেন। অনেক গরীব রোগী অর্থাভাবে রেফার করা গন্তব্যে যেত না পেরে চিকিৎসায় কষ্ট পেতে হচ্ছে।
অন্যদিকে প্রতিদিনই রোগীদের অন্যত্র রেফার করা হয় বিধায় হাসপাতাল ক্যাম্পাসে সার্বক্ষনিক অবস্থান করছে প্রাইভেট কোম্পানীয় একাধীক এম্বুলেন্স। হাসপাতালের চিকিৎসকরাও জানাচ্ছেন তাদের অসহায়ত্বের কথা।
হাসপাতালের সিনিয়র কনসাল্টটেন্ট ডা: সামি আহমেদ জানান, সবচেয়ে গুরুত্বপূর্ণ এনেসর্থেসিষ্ট না থাকায় কোন ধরনের অপারেশন করা যাচ্ছেনা। এমনকি মেডিসিন কনসাল্টটেন্ট ও কার্ডিওলজিষ্ট না থাকায় হাসপাতালে চিকিৎসা নিতে আসা অনেকেই সেবা দেয়া যাচ্ছে না।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক ভোলার সুশীল সমাজের প্রতিনিধিরা অভিযোগ করেছেন, ভোলা স্বাস্থ্য বিভাগের কর্তারা হাসপাতালের শূণ্য পদে চিকিৎসক আনার ব্যাপারে যতনা আন্তরিক, তারচেয়ে বেশী আন্তরিক প্রাইভেট ক্লিনিক ব্যবসায়। তারা ভোলাবাসীর স্বাস্থ্য সেবা নিশ্চিতে ভোলা সদর হাসপাতালের শূণ্য চিকিৎসক পদ পূরণে ভোলা জন প্রতিনিধি ও সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top