সকল মেনু

এবার মিয়ানমারের সেনাবহিনীর প্রধানকে শাস্তি পেতে হবে : জাতিসংঘ

হটনিউজ ডেস্ক : মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চালানোর অভিযোগে দেশটির সেনাবহিনীর প্রধানসহ প্রথমসারির সেনা কর্মকর্তাদের অবশ্যই গণহত্যার দায়ে এবার শাস্তি পেতে হবে বলে জানিয়েছে জাতিসংঘ।২৫ বছর আগে বসনিয়া ও রুয়ান্ডায় গণহত্যার দায়ে যেভাবে দোষীদের বিচার করা হয়েছে, ঠিক সেভাবে তাদের বিচার করতে হবে বলে দাবি জানায় সংস্থাটির মানবাধিকার কাউন্সিল।জাতিসংঘ গঠিত স্বাধীন আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন জানায়, ২৫ বছর আগে বসনিয়া ও রুয়ান্ডায় গণহত্যার দায়ে যেভাবে বিচার করা হয়েছে, মিয়ানমারের সেনাপ্রধানসহ ঊর্ধতন সেনা কর্মকর্তাদের সেভাবে বিচার করতে হবে।জাতিসংঘের পক্ষ থেকে মিয়ানমার ইস্যুতে অনেকগুলো রিপোর্ট প্রকাশ করা হলেও এই প্রথমবারের মতো জাতিসংঘ এত কড়া ভাষায় প্রতিবাদ জানিয়েছে। এর আগে জাতিসংঘ মিয়ানমার সরকারকেই জড়িত সেনা সদস্যদের বিচারে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে আসছিল। তবে এবারই প্রথম সংগঠনটি বলছে রুয়ান্ডা ও বসনিয়ার কসাইদের যেভাবে বিচারের মুখোমুখি করা হয়েছে, তাদেরও সেভাবেই বিচার করা হবে।

এদিকে জাতিসংঘের এমন প্রতিবেদন প্রকাশের পরই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ মিয়ানমার সেনা প্রধান ও ঊর্ধতন সেনা কর্মকর্তাদের ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে। প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্যালেং ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ফেসবুক আইডি ব্লক করে দেওয়া হয়েছে।প্রসঙ্গত, গত বছরের ২৫ আগস্ট রাখাইন রাজ্যে মুসলিম সম্প্রদায়ের ওপর জাতিগত নিধন চালায় মিয়ানমারের সেনাবাহিনী। শিশু-নারীও এ নিধনযজ্ঞ থেকে রেহাই পায়নি। বহু মানুষকে হত্যা করা হয়েছে। এরপর থেকে প্রাণ বাঁচাতে নাফ নদী পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় সাত লক্ষাধিক রোহিঙ্গা। পৃথিবীর অন্যান্য দেশ যেখানে উদ্বাস্তু-শরনার্থীদের জন্য দরজা বন্ধ করে দিচ্ছে সেখানে লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top