সকল মেনু

আর সাবজেল নয়, কারাগারেই রয়েছেন মরিয়ম নওয়াজ

বিদেশ ডেস্ক: সাবেক পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের গ্রেফতারকৃত কন্যা মরিয়ম নওয়াজকে কোথায় রাখা হবে, তা নিয়ে তিন দফা সিদ্ধান্ত বদল করা হয়েছে। শনিবার পাকিস্তানি সংবাদমাধ্যমগুলো নিশ্চিত করেছে, সাবজেলে রাখার সিদ্ধান্ত হলেও শেষ পর্যন্ত তাকে কেন্দ্রীয় কারাগারেই রাখা হয়েছে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ

লন্ডনে কেনা বিলাসবহুল চারটি ফ্ল্যাটের মূল্য পরিশোধে দেওয়া অর্থের উৎস দেখাতে ব্যর্থ হওয়ার দায়ে ৬ জুলাই নওয়াজ শরিফ আর তার মেয়ে মরিয়মকে কারাদণ্ড দেয় আদালত। রায় ঘোষণার সময় লন্ডনে অবস্থানরত পিতা ও কন্যা শুক্রবার দেশে ফিরেই গ্রেফতার হন তারা। পাকিস্তানভিত্তিক ডন জানিয়েছে, ইসলামাবাদ থেকে নওয়াজ আর তার মেয়ে মরিয়মকে রাওয়ালপিন্ডির কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়। সেখানে তাদের শারীরিক পরীক্ষা সম্পন্ন হয়। একই সময়ে ‘শিহালা ট্রেনিং কলেজ রেস্ট হাউস’কে সাব-জেল ঘোষণা করে ইসলামাবাদের চিফ কমিশনার একটি প্রজ্ঞাপন জারি করেন। এতে বলা হয়, ‘পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও মরিয়ম নওয়াজকে রাখতে শিহালা ট্রেনিং কলেজ রেস্ট হাউসকে সাব-জেল হিসেবে ঘোষণা করা হলো।’প্রথম প্রজ্ঞাপনের কয়েক ঘণ্টার মাথায় জারিকৃত আরেকটি প্রজ্ঞাপনে শিহালা সাব-জেলে শুধু মরিয়মকে রাখার নির্দেশ জারি করা হয় এবং আগের প্রজ্ঞাপনটি অকার্যকর ঘোষণা করা হয়। তবে জি-নিউজ ও জিও টিভি তাদের সবশেষ খবরে জানিয়েছে, প্রাথমিকভাবে জানা গিয়েছিল, মরিয়মকে শিহালা ট্রেনিং কলেজের রেস্ট হাউজে রাখা হবে। ওই রেস্ট হাউজকে সাবজেল ঘোষণা করে হয়েছিল। তবে শেষ পর্যন্ত তাকে আদিয়ালা জেলে নারীদের জন্য নির্ধারিত প্রকোষ্ঠে রাখা হয়েছে। জিও টিভি জানিয়েছে, মরিয়মকে কোথায় রাখা হবে তা নিয়ে তিন দফা সিদ্ধান্ত পাল্টেছে পাকিস্তান সরকার। শেষ পর্যন্ত তাকে সাবজেলে নিয়ে যাওয়া হয়নি। পাকিস্তানি কর্মকর্তারা শনিবার জিও টিভিকে নিশ্চিত করেছেন, মারিয়মকে আদিয়ালা জেলেই রাখা হয়েছে। সেখানে তাকে ‘বেটার ক্যাটাগরি’ শ্রেণির সুবিধা দেওয়া হয়েছে।

কারা কর্মকর্তাদের উদ্ধৃত করে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন নিউজের খবরে বলা হয়েছে, উপনিবেশিক যুগের মতো করে পাকিস্তানের পাঞ্জাবে আর কারাবন্দিদের জন্য ‘এ’, ‘বি’ আর ‘সি’ ক্যাটাগরি নেই। কয়েক বছর আগে লাহোর হাইকোর্টের নির্দেশনায় পাঞ্জাবের কারাবিধি পরিবর্তিত হয়। তখন থেকে বন্দিদের ‘অর্ডিনারি ক্যাটাগরি’ ও ‘বেটার ক্যাটাগরি’ নামের দুইটি ভাগে বিভক্ত করে সুবিধা দেওয়া শুরু হয়। নতুন ক্যাটাগরিতে একজন সাবেক সংসদ সদস্য হিসেবে জন্য আবেদনের মধ্যে দিয়ে ‘বেটার ক্যাটাগরি’র বন্দির মর্যাদা পেয়েছেন নওয়াজ। তবে সংসদ সদস্য না হওয়ায় মরিয়মের জন্য বি শ্রেণির প্রকোষ্ঠ বরাদ্দ নিয়ে দেখা দিয়েছিল জটিলতা।

পরিবর্তিত কারাবিধি অনুযায়ী, বছরে ছয় লাখ রুপি কর দেওয়া নাগরিকদেরও আবেদনের প্রেক্ষিতে ‘বেটার ক্যাটাগরি’ভূক্ত বন্দির মর্যাদা পাওয়ার সুযোগ রয়েছে। জিও টিভি জানিয়েছে, সংসদ সদস্য না হলেও বছরে ছয় লাখ রুপি কর দেওয়ার সূত্রে মরিয়মকে বি শ্রেণির সুবিধা দেওয়া হয়েছে। মরিয়মকে যে প্রকোষ্ঠে রাখা হয়েছে সেই প্রকোষ্ঠে মডেল আয়ান আলিকেও রাখা হয়েছিল। তার বিরুদ্ধে মুদ্রা পাচারের অভিযোগ ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top