সকল মেনু

ক্ষোভ ঝাড়লেন লাগামহীন দ্রব্যমূল্যে শরিকেরা

হটনিউজ ডেস্ক: খোদ ক্ষমতাসীন দল ও শরিকদের মধ্যেই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে  আলোচনা সমালোচনা হয়েছে। সোমবার ১৪ দলের বৈঠকে জোটের শরিক বেশ কয়েকজন নেতা এ নিয়ে তীব্র সমালোচনা করেন। কেউ কেউ ক্ষোভও প্রকাশ করেছেন। তারা বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েই চলেছে। বিশেষ করে চাল, পেঁয়াজ, কাঁচা মরিচসহ বিভিন্ন তরকারির দাম বৃদ্ধি পেয়েছে। বৈঠকে উপস্থিত নেতারা বলেন, কোন কিছুর দাম কমছে না। এতে সরকারের দুর্নাম হচ্ছে। খুব দ্রুত এ ব্যাপারে ব্যবস্থা নেয়া উচিত।

ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা ছাড়াও বিএনপি নেতাদের বক্তব্যের সমালোচনা করা হয়। আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে ১৪ দলের মুখপাত্র, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বিস্তারিত বক্তব্য রাখেন। জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ (একাংশ) সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পরিবারের দুর্নীতির বিষয়টি বিস্তারিত তুলে ধরেন।

সূত্র জানায়, আলোচনার এক পর্যায়ে সাবেক শিল্পমন্ত্রী, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও আজকের সভার সভাপতি দিলীপ বড়ুয়া নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, চাল, পেঁয়াজ, তেল, কাঁচা মরিচ ও তরকারিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিষের দাম বেড়ে গেছে, অনেক মানুষের ক্রয়ক্ষমতার বাইরেও চলে গেছে। এসব জিনিসপত্রের দাম দ্রুত কমাতে না পারলে সরকারের বদনাম হবে।

এ বিষয়ে দিলীপ বড়ুয়া বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে আজকের বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠকে অতিদ্রুত জিনিসপত্রের দাম কমানোর বিষয়ে বলা হয়েছে। তবে এ ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে ১৪ দলের পক্ষ থেকে সরকারকে কোন লিখিত প্রস্তাব দেয়া বা সুপারিশ করা হবে কিনা এ সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি বলেন, পত্র পত্রিকায় নিউজ হলে সরকার জেনে যাবে। সূত্র জানায়, জাতীয় পার্টি (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম বৈঠকে বলেন, জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এখনই নিত্যপণ্যের ঊর্ধ্বগতির লাগাম টেনে ধরা দরকার, না হলে আগামী নির্বাচনে এর প্রভাব পড়বে।

সূত্র আরও জানায়, জাসদ (একাংশ) নেতা শরীফ নুরুল আম্বিয়া, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন, কমিউনিস্ট কেন্দ্রের নেতা অসিত বরণ রায়সহ আরও কয়েকজন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়টি নিয়ে বক্তব্য রাখেন। বৈঠকে উপস্থিত আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী এবং ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমসহ উপস্থিত আওয়ামী লীগের অন্যান্য নেতারা বাম নেতাদের আলোচনা শুনেছেন। তারা বলেছেন, বিষয়টি সরকারের উচ্চ পর্যায়ে জানানো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top