সকল মেনু

বাংলাদেশের সঙ্গে চীনের সড়ক ও রেল যোগাযোগ দরকার : সৈয়দ আশরাফ

asraf_36597হটনিউজ ডেস্ক: চীনের সঙ্গে বাংলাদেশের সরাসরি সড়ক ও রেল যোগাযোগ হওয়া দরকার বলে মন্তব্য করেছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরকালে বিষয়টি গুরুত্ব পাবে বলে জানান তিনি। আজ শনিবার রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মিলনায়তনে চীনের ৬৭তম জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে সাম্যবাদী দলের আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন সৈয়দ আশরাফ। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, অনেক আগে চীনের সঙ্গে বাংলাদেশের সড়ক যোগাযোগ ছিল। আবার সেটি চালু হলে শুধু বাংলাদেশ নয়, ভারতও সুবিধা পাবে। চীনের প্রেসিডেন্ট এই প্রথমবারের মতো বাংলাদেশে রাষ্ট্রীয় সফরে আসছেন জানিয়ে আশরাফ বলেন, এটি ঐতিহাসিক সফর হবে। তাকে অভ্যর্থনা দেয়ার জন্য সরকার প্রস্তুত। চীন সফরের অভিজ্ঞতা বর্ণনা করেন সৈয়দ আশরাফ। অতীতের কথা স্মরণ করে তিনি বলেন, কুনমিং থেকে কলকাতা পর্যন্ত মোটর শোভাযাত্রাও হয়েছে। সেই যোগাযোগ আবার ফিরিয়ে আনা দরকার। চীন ও বাংলাদেশের মানস-চরিত্র সম্পর্কে তিনি বলেন, ‘কৃষ্টি, কালচার, আধুনিকতা ও ধর্মীয় চেতনা নিয়ে এ দেশের মানুষ যেভাবে ভাবেন, চর্চা করেন; চীনেও তাই। তাদের নৈতিক আদর্শের সঙ্গেও আমাদের মিল আছে। সুতরাং উভয় দেশের মেলবন্ধন যতটুকু না রাজনৈতিক তার চেয়ে বেশি আত্মিক। বিশেষ অতিথির বক্তব্যে ঢাকার চীনা দূতাবাসের পলিটিক্যাল কাউন্সিলর ইয়াং জাও হুই বলেন, আমরা বাংলাদেশ সরকারের উন্নয়নের সঙ্গে নানাভাবে সম্পৃক্ত আছি এবং থাকবো। আমরা চাই দুই দেশের সু-সম্পর্কের মাধ্যমে উন্নত চিন্তার বিকাশ ঘটবে।
ইয়াং জাও হুই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন। স্বাগত বক্তব্য প্রদান করেন সাম্যবাদী দলের পলিটব্যুরো সদস্য লুৎফর রহমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top