সকল মেনু

আজ শহীদ মিনারে সৈয়দ হককে শেষ শ্রদ্ধা : দাফন কুড়িগ্রামে

indexহটনিউজ ডেস্ক :  দেশের প্রধানতম সাহিত্যিক, সমকালীন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক (সৈয়দ হক) আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে তিনি রাজধানীর গুলশান ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ জানান, ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী প্রথিতযশা লেখিকা ও ডাক্তার সৈয়দা আনোয়ারা হক এবং এক পুত্র ও এক কন্যা সন্তানসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে সাহিত্য ও সংস্কৃতি অঙ্গণে শোকের ছায়া নেমে আসে। উভয় অঙ্গণের গুণীজনেরা তাঁকে একনজর দেখার জন্য হাসপাতালে ছুটে যান।
গোলাম কুদ্দুছ জানান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে আজ সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য কবির মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে রাখা হবে। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। তিনি বলেন, পরে কবির মরদেহ হেলিকপ্টারে করে তার গ্রামের বাড়ি কুড়িগ্রামে নিয়ে যাওয়া হবে। সেখানেই তাকে দাফন করা হবে।
এদিকে সৈয়দ হকের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন। শোক জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ এমপি, সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমীন চৌধুরী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি, এলজিআরডি মন্ত্রী খোন্দকার মোশাররফ হোসেন, নৌপরিবহন মন্ত্রী শাহাজান খান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ।
এছাড়াও শোক বার্তা দিয়েছেন বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর, তথ্য সচিব মরতুজা আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদসহ আরো অনেকে। বিভিন্ন সংগঠনের পক্ষে জাতীয় কবিতা পরিষদ, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান, উদীচী শিল্পী গোষ্ঠী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বহু সংগঠন কবির মৃত্যুতে শোক প্রকাশ করেছে।
অন্যদিকে সব্যসাচী এ লেখক ইউনাইটেড হাসপাতালের ক্যান্সার কেয়ার সেন্টারের কনসালট্যান্ট ডা. অসীম কুমার সেনগুপ্তের অধীনে চিকিৎসাধীন ছিলেন। তার চিকিৎসার জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছিল। বোর্ড সূত্রে জানা গেছে, তার ব্লাড প্রেসার খুব ‘লো’ হয়ে যাওয়ায় তা স্ট্যাবল করার চেষ্টা করেন। হাঁড় ও যকৃতসহ লেখকের শরীরের বিভিন্ন স্থানে ক্যান্সার ছড়িয়ে পড়েছিল। দ্রুত কবির স্বাস্থ্যের অবনতি হচ্ছে শুনে আজ দুপুরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ আওয়ামী লীগের সিনিয়র নেতারা কবিকে দেখতে যান। বিকেলে দেখতে যান সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি ও নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top