জাতীয়

‘সরকারের নিরাপত্তামূলক পদক্ষেপে বিদেশী কূটনীতিকদের সন্তোষ প্রকাশ’

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী -ফাইল ফটো
পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী -ফাইল ফটো

ঢাকা, ৬ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : দেশে বিদেশীদের জন্য সরকারের নেয়া নিরাপত্তামূলক পদক্ষেপে ঢাকাস্থ বিদেশী কূটনীতিকরা সন্তোষ প্রকাশ করেছেন। সম্প্রতি দুইজন বিদেশীকে হত্যার পর কূটনৈতিক এলাকায় সরকারের গৃহীত নিরাপত্তামূলক পদক্ষেপে তারা সন্তোষ প্রকাশ করেন।
পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আজ বিকেলে ঢাকায় বলেন, ‘তারা (বিদেশী কূটনৈতিকরা) দেশব্যাপী প্রতিটি বিদেশীর জন্য সরকারের গৃহীত নিরাপত্তামূলক পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন।’
বিদেশী কূটনৈতিকদের জন্য আয়োজিত সরকারের এক গুরুত্বপূর্ণ ব্রিফিং থেকে বেরিয়ে এসে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা কূটনৈতিকদের আশ্বস্ত করে বলেছে, অতিরিক্ত নিরাপত্তামূলক পদক্ষেপের ব্যাপারে তাদের কোন সন্দেহ ও বিভ্রান্তি থাকার অবকাশ নেই। সরকার খুনীদের ধরার প্রচেষ্টা চালাচ্ছে।
মাহমুদ আলী আরো বলেন, আমরা কূটনৈতিকদের জানিয়েছি, সরকার খুনীদের পাকড়াও করার ব্যাপারে অঙ্গীকারবদ্ধ। এ ব্যাপারে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দুর্বৃত্তদের শিগগিরই গ্রেফতার করা যাবে বলে পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সম্প্রতি ঢাকায় ইতালীয় নাগরিক সিজার তাবেল্লা এবং রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশির হত্যাকা-ের সঙ্গে ইসলামিক স্টেট (আইএস) জড়িত কিনা সে ব্যাপারে সরকারের কাছে নির্ভরযোগ্য কোন প্রমাণ নেই।
ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাটের উদ্ধৃতি দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র সরকারও আইএস-এর দাবি সত্য কিনা বা তারা এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত কিনা তা যাচাই করে দেখছে।
যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন সাংবাদিকদের বলেন, দুই বিদেশী হত্যাকা-ের পর বিদেশী কূটনৈতিকরা অতিরিক্ত নিরাপত্তামূলক পদক্ষেপ এবং দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে তারা আলোচনা করেছেন।
কূটনৈতিক কোরের ডিন রবার্ট গিবসন আরো বলেন, স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সচিবরা সরকারের গৃহীত নিরাপত্তামূলক সম্পর্কে কূটনৈতিকদেরকে অবহিত করেন।
যুক্তরাজ্যের হাইকমিশনার বলেন, বাংলাদেশে কর্মরত বিদেশীদের জন্য অতিরিক্ত নিরাপত্তামূলক পদক্ষেপ গ্রহণ করায় কূটনৈতিকরা সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঘন্টাব্যাপী এই ব্রিফিংয়ে ৪৫টি কূটনৈতিক মিশন, জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক এবং অন্যান্য পদস্থ সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।-বাসস