সকল মেনু

টাইগাররা দুর্দান্ত এক জয় দিয়ে টি২০ সিরিজ শুরু করলো

Banglades-vs-Zimbabwe-300x170খুলনা প্রতিনিধি,হটনিউজ২৪বিডি.কম: দুর্দান্ত এক জয় দিয়েই শুরু করলো ৪ ম্যাচ টি২০ সিরিজ। প্রথম ম্যাচেই সফরকারী জিম্বাবুয়েকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। তাদের দেয়া ১৬৪ রানেরলক্ষে পৌঁছাতে খুব একটা বেগ পোহাতে হয়নি স্বাগতিকদের। ১৬৪ রানের টার্গেটে খেলতে নেমে সাব্বির রহমান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম এবং সাকিবের ব্যাটে ৪ উইকেট ও ৮ বল হাতে রেখেই ১৬৬ রান তুলে নেয় টাইগাররা। টি-২০ ফরমেটে সবচেয়ে বেশি রান তাড়া করে টাইগারদের জেতার রেকর্ড এটি। তবে দলের পক্ষে সাব্বির ৪৬, তামিম ইকবাল ২৯, মুশফিক ২৪ এবং সাকিব অপরাজিত ২০ রান করেন। এই জয়ের ফলে চার ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ। অন্যদিকে দল হারলেও ম্যান অব দ্যা ম্যাচ পুরস্কার জিতে নিয়েছেন হ্যামিল্টন মাসাকাদজা।
আজ শুক্রবার খুলনার আবু নাসের স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক এল্টন চিগুম্বুরা। প্রথম ম্যাচে টস জিতে ব্যাটিং করে ২০ ওভারে ৭ উইকেটে ১৬৩ রান করতে সক্ষম হয় জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ইনিংসের নিজের রেকর্ড স্পর্শ করেন হ্যামিল্টন মাসাকাদজা। দলের পক্ষে সর্বোচ্চ ৭৯ রান করেন হ্যামিল্টন মাসাকাদজা। এছাড়া সিবান্দা করেন ৪৬ রান। বাংলাদেশের পক্ষে মুস্তাফিজ ও আল-আমিন ২টি করে এবং সাকিব ১টি উইকেট লাভ করেন।
এদিকে ১৬৪ রানের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ৫৮ রানের মাথায় বাংলাদেশের দ্বিতীয় উইকেটের পতন হয়। ব্যক্তিগত ২৯ রানে ক্রেমারের বলে সিবান্দার হাতে ক্যাচ দিয়েছেন তামিম ইকবাল। উদ্বোধনী জুটির বিদায়ের পর হাল ধরেন সাব্বির রহমান। ৩৬ বলে ৪৬ রান করে দলকে নিয়ে যান সুবিধাজনক অবস্থানে। ১১৮ রানের মাথায় তার বিদায়ে কিছুটা চাপে পড়ে স্বাগতিকরা।
এর আগে ব্যক্তিগত ৭ রানে রান আউট হয়ে সাজঘরে ফেরেন সৌম্য সরকার। সাব্বির রহমানের সঙ্গে যোগ দিয়েছেন শুভাগত হোম।  এর আগে শুক্রবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে চার ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রসঙ্গত ৪৪ টি২০ ম্যাচের ক্যারিয়ারে এই প্রথম কিপিং করছেন না মুশফিকুর রহিম। তবে দলের অন্যতম সেরা ব্যাটসম্যানের কাছে বড় রানের দাবি থাকবে দলের।
শতরানের উদ্বোধনী জুটির পর অবশ্য আরো বড় স্কোরের হাতছানি ছিল জিম্বাবুয়ের সামনে। কিন্তু শেষ দিকে বাংলাদেশের বোলারদের দারুণ বোলিংয়ে কিছুটা ফিরে আসে বাংলাদেশ। শেষ ৪ ওভারে ৫ উইকেট হারিয়ে মাত্র ২১ রান তুলতে পারে জিম্বাবুয়ে। শেষ দুই ওভারে জোড়া উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান ও আল আমিন হোসেন। শেষে পথ হারানোর আগে জিম্বাবুয়েকে বড় স্কোরের পথে রেখেছিলেন মাসাকাদজা।
ইনিংসের তৃতীয় ওভারেই মাশরাফিকে তিনটি চার মেরে ইঙ্গিতটা দিয়েছিলেন মাসাকাদজা। সময় যত গড়িয়েছে, ততই ছড়ি ঘুরিয়েছেন বাংলাদেশের বোলারদের ওপর। আরেক প্রান্তে দলে ফেরা ভুসি সিবান্দাও দারুণ সঙ্গ দিয়েছেন মাসাকাদজাকে। দুজনে গড়েন রেকর্ড ১০১ রানের জুটি। জিম্বাবুয়ে হয়ে এটিই টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ওপেনিং জুটি। আগের সেরা ছিল গত অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে চামু চিবাবা ও সিকান্দার রাজার ১০০। লং অনে সৌম্য সরকারের ক্যাচ মিসে ছক্কা হজম করার পরের বলেই সিবান্দাকে (৩৯ বলে ৪৬) ফিরিয়ে এই জুটি ভেঙেছেন সাকিব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top