সকল মেনু

বিদ্রোহীদের বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করতে দেয়া হবে না

1452414931নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম  ১০ জানুয়ারি : সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের দৃঢ় অবস্থান ও ‘জিরো টলারেন্স নীতির’ বিষয়টি পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোন দেশের বিরুদ্ধে বিদ্রোহী কর্মকাণ্ড চালানোর জন্য বাংলাদেশের মাটি কাউকে ব্যবহার করার সুযোগ দেয়া হবে না।

রোববার গণভবনে ভারতের ত্রিপুরা রাজ্যের বিদ্যুৎ, পল্লী ও নগর উন্নয়ন ও পরিবহনমন্ত্রী মানিক দে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এই বিষয়ে জানান।

শেখ হাসিনা বলেন, আমরা বাংলাদেশে কোন ধরনের বিদ্রোহ বরদাস্ত করব না। আমরা এই অঞ্চলে একটি শান্তিপূর্ণ পরিবেশ চাই।

ইহসানুল করিম বলেন, ত্রিপুরা থেকে বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের কর্মকর্তারা শুল্ক ও অন্যান্য বিষয় চূড়ান্ত করেছেন বলে জানতে পেরে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন, উভয় পক্ষ বিদ্যুৎ সরবরাহ শুরু করার জন্য যতো দ্রুত সম্ভব বিদ্যুৎ ক্রয় ও সরবরাহ সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করবে।

এ প্রসঙ্গে শেখ হাসিনা উল্লেখ করেন যে, বাংলাদেশে ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা পূরণের জন্য আরো বিদ্যুৎ লাগবে।

দুইটি দেশের মধ্যে স্থল সীমান্ত চুক্তির পর ছিটমহলগুলো বিনিময়ের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শান্তিপূর্ণভাবে এই ইস্যুটির মীমাংসা হয়েছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের সবচেয়ে আকর্ষণীয় স্থান এবং তার সরকার দেশে আরো শিল্পায়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে ১০০টি অর্থনৈতিক জোন প্রতিষ্ঠা করার পদক্ষেপ নিয়েছে।

যোগাযোগ ব্যবস্থার ওপর গুরুত্ব আরোপ করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৬৫ সালের যুদ্ধের পর বন্ধ হয়ে যাওয়া বাংলাদেশ ও ভারতের মধ্যেকার রেলপথগুলো বাংলাদেশ পুনরায় খুলে দিতে চায়।

শেখ হাসিনা বলেন, তার সরকার রেল যোগাযোগ আরো কার্যকর করার লক্ষ্যে চট্টগ্রাম থেকে ঢাকা পর্যন্ত রেলপথে ডুয়েল গজ রেল লাইন স্থাপনের উদ্যোগ নিয়েছে।

চট্টগ্রাম সমুদ্র বন্দরের সম্ভাবনার উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য জোরদার করার লক্ষ্যে ভারত এই বন্দরও ব্যবহার করতে পারে।

ত্রিপুরার মন্ত্রী বলেন, ত্রিপুরা থেকে শিগগির বিদ্যুৎ সরবরাহ শুরু হবে। দেশের কুমিল্লা সীমান্তের কাছে ত্রিপুরায় মনারচরে রাজ্য সরকার একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ এবং বিদ্যুত্ বিভাগের সচিব মনোয়ার ইসলাম এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।-বাসস।

হটনিউজ২৪বিডি.কম /এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top