আন্তর্জাতিক

অস্ত্র নিয়ন্ত্রণ পরিকল্পনায় কঠোর অবস্থান ওবামার

1452371930আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১০ জানুয়ারি :  মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা অস্ত্র নিয়ন্ত্রণে তার পরিকল্পনা ইতোমধ্যে ঘোষণা করেছেন। এই পরিকল্পনা ঘোষণার পর থেকেই বিরোধীরা সমালোচনা শুরু করেছে। গান লবি ও ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন (এনআরএ) এই পরিকল্পনা বাধাগ্রস্ত করতে নানা প্রচারণা চালাচ্ছে। তবে বিরোধীদের সমালোচনা রুখে নিজের পরিকল্পনা নিয়েই অগ্রসর হচ্ছেন ওবামা।

গত বৃহস্পতিবার ওবামা আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ পরিকল্পনা নিয়ে খোলামেলা কথা   বলেন। তিনি অভিযোগ করে বলেন, ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন (এনআরএ) তার এ পরিকল্পনা নিয়ে কাল্পনিক গল্প বানাচ্ছে। এতে করে যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র ব্যবহারজনিত সহিংসতা নিয়ে জাতীয় বিতর্কও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ভার্জিনিয়ার জন মেইসন ইউনিভার্সিটিতে আয়োজিত এক উন্মুক্ত সভায় আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের পক্ষে ও বিপক্ষে রয়েছেন এমন ১০০ আমন্ত্রিত দর্শকের সঙ্গে খোলামেলা আলোচনা করেন ওবামা।

সিএনএনে সরাসরি সম্প্রচারিত ওই টাউন হল সভায় ওবামা জোর দিয়ে বলেন, মার্কিন নাগরিকদের অস্ত্র বহনের অধিকার রদ করা তার পরিকল্পনার লক্ষ্য নয়।

সভায় একজন দর্শকের প্রশ্নের জবাবে ওবামা মার্কিন গান লবিদের সমালোচনা করে বলেন, এনআরএ ও এর মতো গোষ্ঠীগুলো তাদের সদস্যদের এমন ভুল ধারণা দিচ্ছে যে, কেউ একজন অস্ত্র কেড়ে নিতে চলেছেন। এটা কাল্পনিক গল্প ও ষড়যন্ত্রমূলক তত্ত্ব। তিনি বলেন, দেশে আগ্নেয়াস্ত্র সহিংসতার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, আমি নিজেই কোনো অস্ত্রে মালিক নই।

এর আগে মঙ্গলবার হোয়াইট হাউসের ইস্ট রুমে এক আবেগঘন ভাষণে অস্ত্র নিয়ন্ত্রণ পরিকল্পনা ঘোষণা করেন। বক্তব্যে বন্দুক হামলায় নিহত শিশুদের কথা বলতে গিয়ে তিনি কেঁদে ফেলেন। ভাষণের সময় ওই রুমে বন্দুক সহিংসতায় নিহতদের স্বজনরা উপস্থিত ছিলেন। ওবামার এই নতুন অস্ত্র নীতি নির্বাহী আদেশে কার্যকর করা হবে বলে ধারণা করা হচ্ছে। তবে ইতোমধ্যেই কংগ্রেস এই আইন মানতে অস্বীকৃতি জানিয়েছে। ওবামার ঘোষিত পরিকল্পনা অনুযায়ী ক্রেতাদের সম্পর্কে বিস্তারিত জানতে হবে এবং তারপর অস্ত্র বিক্রি করতে হবে। মার্কিন প্রেসিডেন্ট জানান, এই নতুন নীতির মানে এই নয় যে, কারো কাছ থেকে অস্ত্র কেড়ে নেয়া হবে। নতুন আইনের দ্বিতীয় সংশোধনীর মাধ্যমে আমরা আগ্নেয়াস্ত্র সহিংসতা হ্রাস করতে পারব। যুক্তরাষ্ট্রে প্রতিবছর আগ্নেয়াস্ত্র সহিংসতায় ৩০ হাজার মানুষ মারা যান।

এদিকে নিউইয়র্ক টাইমস পত্রিকায় স্বনামে লিখিত এক উপসম্পাদকীয়তে ওবামা আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের পক্ষে জোরালো যুক্তি তুলে বলেন, দেশের ৯০ শতাংশ মানুষ আগ্নেয়াস্ত্র বিক্রির আগে ক্রেতার পরিচয় নির্ণয়ের পক্ষে।

হটনিউজ২৪বিডি.কম/এআর