সকল মেনু

রাজধানীতে স্মার্টফোন ও ট্যাব মেলা চলছে

1452170658প্রযুক্তি ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৭ জানুয়ারি : দেশের ব্যবহারকারীদের আধুনিক স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার দেখার ও কেনার সুযোগ করে দিতে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে ‘গ্রামীণফোন স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৬’। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনদিনব্যাপি এই মেলা চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে রাত ৮টা পর্যন্ত। একটি মেগা প্যাভিলিয়ন, ৮টি প্যাভিলিয়ন, ৫ টি মিনি প্যাভিলিয়ন ও ১০ টি স্টল রয়েছে মেলায়। সাংবাদিকদের জন্য রয়েছে ওয়াই-ফাই সংযোগ সুবিধাসহ মিডিয়া বুথ।

বৃহস্পতিবার বিকেল ৩ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের চীফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন, স্যামসাং ইলেক্ট্রনিক্স বাংলাদেশের জেনারেল ম্যানেজার ইয়াং লি, এলিট টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী আশফাক মনির, হুয়াওয়ের মার্কেটিং ম্যানেজার বার্নার্ড ওয়াং, এডিসন গ্রুপের সিনিয়র ডিরেক্টর রেজওয়ানুল হক, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) এর সভাপতি মুহাম্মদ খান ও মেলার সমন্বয়ক নাহিদ হাসনাইন সিদ্দিকী।

প্রধান অতিথি জুনাইদ আহমেদ পলক বলেন, প্রাত্যহিক জীবনের এক অনুষঙ্গ হয়ে দাড়িয়েছে স্মার্টফোন। এটাকে বাদ দিয়ে এখন জীবনকে ভাবা যায়না। স্যামসাং আজকে গিয়ার ভিআর নিয়ে এসেছে, আমি একটু আগে দেখে অভিভূত হয়েছি। এলিট বাংলা অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড নিয়ে এসেছে। সবাই সামনে এরকম নতুন নতুন প্রযুক্তি নিয়ে আসবে সেই আশা করছি। শুধু তাই নয়, স্যামসাংকে দিয়ে যেমন সবাই কোরিয়াকে চেনে, তেমনি বাংলাদেশকে সবাই আমাদের মোবাইল ব্র্যান্ড দিয়ে চিনবে। দেশের বাইরে আমাদের মোবাইল ব্র্যান্ড ছড়িয়ে যাবে সেই প্রত্যাশা করছি।

তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার বলেন, দেশের মাত্র ২ শতাংশ মানুষ ইংরেজী বোঝে। তাই বাংলায় মোবাইল কনটেন্ট থাকলে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা বেড়ে যাবে বহুগুণ। দেশীয় প্রতিষ্ঠানের বাংলায় অপারেটিং সিস্টেম ব্যবহার করাকে আমরা স্বাগত জানাই।

গ্রামীণফোনের চীফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন বলেন, পকেটের মোবাইল ফোন বিগত পাঁচ বছরের আগের কম্পিউটারের চেয়েও শক্তিশালী। আগামী জুন মাসের মধ্যে দশ হাজার টুজি স্টেশনকে আমরা থ্রিজিতে রুপান্তর করে দেশের ইন্টারনেট ব্যবহারকে আরও গতিশীল করবো। জাতীয় টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম বলেন, আমি সরাসরি প্যাকটিস থেকে এসেছি। মেলায় এসেছিলাম স্যামসাংয়ের গিয়ার ভিআর পরখ করে দেখতে। আমি আর পলক ভাই দুজনেই এটি দেখে বেশ মুগ্ধ।

স্যামসাং ইলেক্ট্রনিক্স বাংলাদেশের জেনারেল ম্যানেজার ইয়াং লি বলেন, এবারের মেলায় আমরা নতুন একটি পণ নিয়ে এসেছি। ভার্চুয়াল রিয়েলিটির এই লাইফস্টাইল পণ্যের নাম গিয়ার ভিআর।  বাংলাদেশের ক্রেতাদের জন্য এটি একটি অসাধারণ অভিজ্ঞতা হবে বলে আমার বিশ্বাস।

হুয়াহুয়ের মার্কেটিং ম্যানেজার বার্নার্ড ওয়াং বলেন, আমরা ব্লুুটুথ স্পিকার নিয়ে এসেছি। সবসময়েই নতুন প্রযুক্তি নিয়ে আসার চেষ্টা করি, যাতে সহজে মানুষ সেগুলো ব্যবহার করতে পারে। মেলা উপলক্ষে আমাদের বিশেষ অফারও থাকবে। এডিসন গ্রুপের সিনিয়র ডিরেক্টর রেজওয়ানুল হক বলেন, এ মেলায় আমরা বরাবরই বেশ আগ্রহের সঙ্গে অংশ নিয়ে থাকি। তবে শুধু ঢাকায় নয়, এর  বাইরেও এই মেলাকে ছড়িয়ে দিকে হবে। ঢাকার বাইরের এই চাহিদা পূরণ করতে এক্সপো মেকারকে এগিয়ে আসতে হবে।

এলিটের ব্যবস্থাপনা পরিচালক কাজী আশফাক মনির বলেন, আমরা স্মার্টফোন মার্কেটে আসার পর দেখলাম অ্যান্ড্রয়েড বাজারে দেশীয় কনটেন্ট খুব কম। এমনকি আমাদের বাংলাভাষার কোন ইন্টারফেসও নেই। তাই এ মেলাতে আমরা বাংলা ভাষা ইন্টারফেসসহ স¤পূর্ণ দেশীয় ভাষায় অ্যান্ড্রয়েড ফোন নিয়ে এসেছি।

এক্সপো মেকারের আয়োজনে স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে দেশে এটা পঞ্চম প্রদর্শনী। মেলার টাইটেল স্পন্সর হিসেবে দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন এবং কো-স্পন্সর হিসেবে রয়েছে এলিট, হুয়াওয়ে, স্যামসাং ও সিম্ফনি। মেলার সমন্বয়ক নাহিদ হাসনাইন সিদ্দিকী জানান, প্রদর্শনী উপলক্ষে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় ও উপহার দিচ্ছে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই বাছাই করে দেখতে ও কিনতে পারছেন। রয়েছে অন্যান্য আয়োজনও।

মেলায় বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের স্মার্টফোন ও ট্যাবলেট পাওয়া যাচ্ছে। স্যামসাং, সিম্ফনি, হুয়াওয়ে, এলিট, হেলিও, স্টাইলাস, গোল্ডবার্গ, আসুস, লেনোভো, মাইসেল, টুইনমস, প্রেস্টিজিও, শাওমি, গ্যাজেট গ্যাং সেভেনসহ বিভিন্ন ব্র্যান্ড এতে অংশগ্রহণ করেছে। মেলার টিকিট এর মূল্য ২০ টাকা। টিকিট থেকে পাওয়া সমুদয় অর্থ ব্লাড ক্যান্সারে আক্রান্ত দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক লতিফুল হকের চিকিৎসা, তথ্যপ্রযুক্তি বিষয়ক সাংবাদিকদের সংগঠন বিআইজেএফের উদ্যোগে দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরনসহ জনকল্যানমূলক কাজে ব্যায় করা হবে। তবে প্রতিবন্ধী এবং পরিচয়পত্র প্রদর্শন করে স্কুল শিক্ষার্থীরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top