সকল মেনু

প্রাকৃতিক উপায়ে চুলকে করুন ঝলমলে আর সোজা

1452058500লাইফস্টাইল ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৭ জানুয়ারি : ঝলমলে ও আর সোজা চুল কে না পছন্দ করে? কিন্তু সবার চুল এরকম হয় না। একারণে অনেকেই ছুটে যান পার্লারে। কিন্তু কেমিকেল ও আয়রন চুলের ক্ষতি করে থাকে। তবে এমন কিছু উপায় আছে যেগুলো অবলম্বন করে ঘরে বসেই ঝলমলে ও সোজা চুল পাওয়া সম্ভব।

চলুন দেখে নেয়া যাক কিভাবে ঘরে বসেই নির্জীব চুলকে ঝলমলে ও কিছুটা হলেও সোজা করা সম্ভব-

* নারকেল দুধ: চুলের যত্নে নারিকেল তেল যেমন বেশ কার্যকরী কেমন চুলকে ঝলমলে ও সোজা করার জন্য নারিকেল দুধও বেশ উপকারী। নারিকেল পিষে বা ব্লেড করে দুধ বের করে নিন। এক কাপ পরিমাণ নারিকেল দুধ নিয়ে চুলে লাগান। দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

* দুধ: এককাপ কাঁচা অথবা ফুটানো দুধ নিন। এর সঙ্গে এক কাপ পানি মিশিয়ে একটি স্প্রে বোতলে নিন। পুরো চুলে স্প্রে করে দুই ঘণ্টা অপেক্ষা করুন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

* ক্যাস্টর অয়েল: এতে আছে চুলের গ্রোথ  বাড়ানো আর চুল সোজা করার গুনাগুণ। অয়েল হালকা গরম করে চুলে আর স্ক্যাল্পে লাগান। ২-৩ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। শুধু ক্যাস্টর অয়েল একবার ধুলে চুল থেকে নাও যেতে পারে। প্রয়োজনমতো শ্যাম্পু করুন।

* কলা ও অলিভ অয়েল: চুলের আর্দ্রতা আর পুষ্টি জোগাতে সাহায্য করে কলা ও অলিভ অয়েল। দুইটি পাকা কলা ও দুই চা চামচ অলিভ অয়েল নিয়ে পেস্ট করুন। মিশ্রণটি চুলে লাগিয়ে দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। তথ্যসূত্র: ওয়েবসাইট।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top