সকল মেনু

জঙ্গিবাদ প্রতিরোধে চাই ঐক্য : আনিসুজ্জামান

1451993978নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৫ জানুয়ারি :  অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, বাংলাদেশে সমাজ এখন বহুধাবিভক্ত। তাই জঙ্গিবাদ প্রতিরোধে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। মঙ্গলবার ‘জঙ্গি-সন্ত্রাস দমনে সামাজিক প্রতিরোধ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।,

তিনি বলেন, আমাদের সমাজ  এখন একাত্তরের মতো ঐক্যবদ্ধ নয়, বহুধাবিভক্ত। বহুধা বিভক্ত সমাজ দিয়ে  জঙ্গিবাদ দমন করা সম্ভব না। তাই সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, আমাদের শিক্ষাও তো বহু ভাগে বিভক্ত। পাঠ্যপুস্তকের মাধ্যমে সকল ধর্মের মূলকথা এনে নৈতিক মূল্যবোধ সৃষ্টি করার বিষয়ও সময়সাপেক্ষ। পাঠ্যপুস্তকে এটা তুলে ধরতে গেলে প্রথমে নীতি নির্ধারিত হতে হবে, তারপর পাঠ্যপুস্তক লেখা হবে, এরপর ছাত্র-ছাত্রীরা পড়বে। মূল্যবোধ গড়ে তোলা তারও পরের ব্যাপার। এ কারণে শুরুতে দরকার জনগণের ঐক্য। এই ঐক্য প্রতিষ্ঠা করে অতীতে আমরা বিভিন্ন রকম সামাজিক দাঙ্গা প্রতিরোধ করেছি।

জঙ্গিবাদের আন্তর্জাতিক সম্পৃক্ততার বিষয়টি তুলে ধরে এই অধ্যাপক বলেন, বহির্বিশ্বের সঙ্গে তাদের যোগ আছে। অর্থের জোগানও তারা বিভিন্ন সময় দেশের বাইরে থেকে পেয়ে থাকে। সে বিষয়ে সরকার নজর রাখবে।

জঙ্গিবাদ দমনে ধর্মীয় নেতাদের সম্পৃক্ত করা প্রসঙ্গে তিনি বলেন, জঙ্গিবাদীরা ইসলামের যে ব্যাখ্যা দেয়, তা ভয়ঙ্কর। সেটার বিরুদ্ধে সমবেতভাবে প্রতিরোধ করতে হবে। যারা ধর্মীয় ব্যাপারে সঠিক ব্যাখ্যা দেন এবং যারা ধর্মনিরপেক্ষতার কথা বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টা এইক্ষেত্রে জরুরি।

জাতীয় প্রেসক্লাবে ওয়ার ক্রাইমস ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি আয়োজিত ওই বৈঠকে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের সভাপতিত্বে গোলটেবিলে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার ক্রাইমস ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির আহ্বায়ক এম এ হাসান।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, শোলাকিয়া ঈদগাহের ইমাম মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ, কবি-সাংবাদিক নাসির আহমেদ, সাংবাদিক সলিম সামাদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ সেলিম, অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন শচীন কর্মকার, শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরী মেয়ে নুজহাত চৌধুরী  আলোচনায় অংশ নেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top